বাল্যবিয়ের দায়ে বরের কারাদণ্ড

দিনাজপুরের বিরামপুরে বাল্যবিয়ের অপরাধে বরকে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া মেয়ের অভিভাবককে ৫ হাজার টাকার জরিমানা করা হয়েছে।

শুক্রবার রাত ৮টায় দিনাজপুরের বিরামপুর পৌরশহরের চকপাড়া শাহিনপুকুর মহল্লায় অভিযান চালিয়ে বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার এই দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত বরের নাম মওলা (১৮)। সে জেলার ঘোড়াঘাট উপজেলার সিংড়া ইউনিয়নের মগলিশপুর গ্রামের আব্দুল হামিদের ছেলে।

বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পৌরশহরের চকপাড়া শাহিনপুকুর মহল্লায় বাল্যবিয়ে হচ্ছে– এমন খবর পেয়ে পুলিশসহ সেখানে হাজির হই। বিয়ের সব আনুষ্ঠানিকতা চললেও প্রশাসনের উপস্থিতি টের পেয়ে ঘটনাস্থল থেকে বর-কনে, বরযাত্রী ও কাজীসহ অনেকেই পালিয়ে যায়। পরে কনের অভিভাবকের সঙ্গে কৌশলে কথা বলে বর-কনেকে আবারও সেখানে হাজির করা হয়। এ সময় কাগজপত্র যাচাই করে কনের বয়স ১৪ বছর এবং বরের বয়স ১৮ বছর পাওয়া যায়। সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাল্যবিয়ের অপরাধে বর মওলাকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এ ছাড়াও মেয়েকে অপ্রাপ্ত বয়সে বিয়ে দেওয়ার প্রস্তুতির অপরাধে কনের অভিভাবককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

ইউএনও আরও জানান, বাল্যবিয়ের বিরুদ্ধে সবাই মিলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।