ত্বকীর খুনিদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছেন ২২ বিশিষ্ট নাগরিক: রফিউর রাব্বি

তানভীর মুহম্মদ ত্বকীতানভীর মুহাম্মদ ত্বকীর হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করার দাবি জানিয়ে দেশের ২২জন বিশিষ্ট নাগরিক বিবৃতি দিয়েছেন বলে জানিয়েছেন ত্বকীর বাবা, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহবায়ক রফিউর রাব্বি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাব্বি জানান,  ঘাতকদের বিরুদ্ধে চার্জশিট দিয়ে দ্রুত বিচারকার্য শুরুর আহ্বান জানিয়ে মঙ্গলবার বিবৃতি দিয়েছেন বিশিষ্ট নাগরিকরা। তবে, রাব্বির ওই সংবাদ বিজ্ঞপ্তিতে ২২ জনের স্বাক্ষরিত বিবৃতি সংযুক্ত করা না হলেও ওই কপি তার কাছে রয়েছে বলে জানিয়েছেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিবৃতিতে স্বাক্ষর করেছেন, অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অহমদ রফিক, কামাল লোহানী, ড. সনজীদা খাতুন, অধ্যাপক হাসান আজিজুল হক, অধ্যাপক যতীন সরকার, ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অ্যাডভোকেট সুলতানা কামাল, ড. হায়াৎ মামুদ, সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ড. সফিউদ্দিন আহমদ, মামুনুর রশীদ, অধ্যাপক শান্তনু কায়সার, ডা. সারোয়ার আলী, অধ্যাপক শফি আহমেদ, মফিদুল হক, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক এমএম আকাশ ও শিশির ভট্টাচার্য্য।
বিবৃতিতে উল্লেখ করা হয়, ৬ মার্চ ২০১৩ মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকীকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। তদন্তকারী সংস্থা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এ হত্যাকাণ্ডের এক বছরের মধ্যেই তদন্ত শেষ করে সংবাদ মাধ্যমে জানিয়ে দেয় ত্বকীকে কিভাবে, কখন, কোথায়, কী জন্যে এবং কারা কারা হত্যা করেছেন। তারা তখন খসড়া একটি চার্জশিট সাংবাদিকদের সরবরাহ করে বলেন, অচিরেই তা আদালতে পেশ করা হবে। যা আমরা সংবাদ মাধ্যমে জানতে পারি। কিন্তু ত্বকী হত্যার তিন বছর অতিবাহিত হলেও আজ পর্যন্ত সে চার্জশিট পেশ করা হয়নি। এরই মধ্যে ১৬৪ ধারায় জবানবন্দির মাধ্যমে ও র‌্যাবের তদন্তে যার নেতৃত্বে ত্বকীকে হত্যা করা হয়েছে, বলে প্রকাশ পেয়েছে সে অভিযুক্ত আসামি এখন জনসম্মুখে ঘুরে বেড়াচ্ছে, আবার কেউ-কেউ উচ্চ আদালত থেকে জামিন নিয়ে দেশ ছেড়ে পালিয়েও গেছে। এসব কারণে ত্বকী হত্যার বিচার কার্যক্রমে সরকারের ভূমিকা ও সদিচ্ছা নিয়ে আজকে প্রশ্ন দেখা দিয়েছে। 

বিচার প্রক্রিয়াকে বিলম্বিত করা অথবা বিচারহীনতার সংস্কৃতি কোনওভাবেই আমাদের কাম্য নয়। আমরা দেখেছি রাজন-রাকিব হত্যার বিচার সাড়ে তিন মাসে সম্পন্ন করে সরকার উদাহরণ তৈরি করতে পেরেছে। অথচ তিন বছরেও ত্বকী হত্যার অভিযোগপত্রই দেওয়া হলো না। আমরা ত্বকী হত্যার অভিযোগপত্র দ্রুত প্রদান ও সকল অপরাধীকে গ্রেফতার করে আইনের আওতায় আনার জন্য দাবি জানাচ্ছি।

/এমএনএইচ/