যানবাহনসহ ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধার দ্বিতীয় মাস্টার বরখাস্ত

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটের অদূরে পদ্মা নদীতে নয়টি যানবাহনসহ ইউটিলিটি ফেরি রজনীগন্ধা ডুবে যাওয়ার ঘটনায় ফেরির দ্বিতীয় মাস্টার আঞ্জুমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া ফেরি উদ্ধার অভিযান আনুষ্ঠানিভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান ড. একেএম মতিউর রহমান উদ্ধার হওয়া ফেরি রজনীগন্ধার পরিদর্শন শেষে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান বলেন, ‘উদ্ধার ফেরি রজনীগন্ধার খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি। ফেরিকে নারায়ণগঞ্জের ডক ইয়ার্ডে নেওয়া হবে। আশা করছি, ফেরিটি চলতে পারবে, যদি না পারে তাহলে অন্য কোনও নৌযান দিয়ে টেনে নিয়ে যাওয়া হবে। আনুষ্ঠানিকভাবে আজ উদ্ধার কার্যক্রম সমাপ্ত করা হলো। ফেরিডুবির ঘটনায় দুই দিন আগেই ফেরির দ্বিতীয় মাস্টার আঞ্জুমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া কী কারণে ফেরিটি ডুবেছে, সেটি সুনির্দিষ্টভাবে জানা যাবে তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে।’

পদ্মার ৫০ ফুট পানির গভীরে নিমজ্জিত ফেরিটি উদ্ধারে সক্ষম হয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। অষ্টম দিনের উদ্ধার অভিযানে ডুবে যাওয়া নয়টি যানবাহনও উদ্ধার করা হয়েছে।

বুধবার রাত ১১টার দিকে ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধাকে পানির উপরিভাগ থেকে সোজা করে টেনে পাটুরিয়া ফেরিঘাটে নদীর তীরে ভেড়ানো হয়েছে।

নৌবাহিনীর ডুবুরি দলের প্রধান লেফটেন্যান্ট শাহ পরান বলেন, ‘নৌ বাহিনী, ফায়ার সার্ভিস এবং বিআইডব্লিউটিএ’র ডুবুরি দলের সদস্যরা যৌথভাবে কাজ করে প্রায় ৫০ ফুট পানির নিচে থাকা ফেরিটি ওঠান। এরপর ভাসমান অবস্থায় ইয়ার লিফটিং ব্যাগ এবং ওয়্যার রোপ (শক্তিশালী তামার তার) দিয়ে ধরে রাখা হয়। পরে বুধবার রাত সাড়ে ১০টার দিকে ফেরিটি সোজা করে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের মাধ্যমে টেনে পাটুরিয়া ঘাটে ভেড়ানো হয়। এখন সেখানেই ফেরিটি নোঙর করে রাখা হয়েছে।’

উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি সকাল সাড়ে ৮টার দিকে ৯টি ট্রাকসহ ডুবে যায় ফেরিটি। উদ্ধারকারী দলের সদস্যরা ২০ জনকে উদ্ধার করেন। এ ঘটনায় নিখোঁজ ছিলেন ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবির। সোমবার বিকালে দুর্ঘটনাস্থলের প্রায় ১৩ কিলোমিটার ভাটিতে হরিরামপুর উপজেলার বাহাদুরপুর এলাকায় পদ্মা নদী থেকে তার লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। অষ্টম দিনে আরও একটি ট্রাকসহ মোট ৯টি ট্রাক উদ্ধার করা হয়েছে।