দক্ষিণের ৫ জেলায় পরিবহন ধর্মঘট ১০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত

দক্ষিণের ৫ জেলার ৩৮ রুটে বাস ধর্মঘট স্থগিতদাবি বাস্তবায়নের আশ্বাস পাওয়ায় আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৫ জেলায় বাস ধর্মঘট স্থগিত করেছে বরিশাল বিভাগীয় বাস মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ। বৃহস্পতিবার ধর্মঘটের প্রথম দিনে জনদুর্ভোগ চরমে উঠলে রাতে বরিশাল সার্কিট হাউজে প্রশাসন ও মালিক-শ্রমিক সমিতির বৈঠকের পর ধর্মঘট স্থগিত করা হয়।

উল্লেখ্য, বরগুনার ৮টি রুট, ঝালকাঠির ৮টি রুট, পিরোজপুরের ৩টি, পটুয়াখালীর ৬টি এবং বরিশালের ১৩টি রুটসহ মোট ৩৮টি রুটে বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকা হয়েছিল।

বিভাগীয় বাস মালিক-শ্রমিক সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, ‘বৃহস্পতিবার (১০ আগস্ট) রাতে সার্কিট হাউজের সভাকক্ষে বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামানের সভাপতিত্বে বিভাগীয় ও জেলা প্রশাসন, রেঞ্জ ও মেট্রোপলিটন পুলিশ, বিআরটিএ সহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে দীর্ঘ দুই ঘন্টার বৈঠকে দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে ধর্মঘট স্থগিত করেছি আমরা।’

শিপন জানান, বাস মালিক সমিতির সভাপতির ওপর হামলা মামলার আসামিদের দ্রুত গ্রেফতার, চাঁদাবাজি রোধে সড়ক-মহাসড়কে পুলিশের টহল জোরদার এবং মহাসড়ক ও জেলা সড়কে থ্রি-হুইলার সহ অবৈধ যান চলাচল বন্ধে প্রশাসনের পদক্ষেপের আশ্বাসে তারা আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত ধর্মঘট স্থগিত করেছেন। 

সভা শেষে বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘বাস মালিকদের দাবি-দাওয়ার কথা শুনেছি। তাদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করছে প্রশাসন।’

মঙ্গলবার (৮ আগস্ট) মহাসড়কে চাঁদাবাজি রুখতে গিয়ে সন্ত্রাসী হামলায় বাস মালিক সমিতির সভাপতিসহ ৫ জন আহত হন। এ ঘটনায় যথাযথ আইনি সহায়তা না পেয়ে ক্ষুব্ধ বিভাগীয় মালিক-শ্রমিকরা পরদিন বুধবার যৌথ সভা করে বৃহস্পতিবার থেকে লাগাতার ধর্মঘটের ডাক দেন। একদিন ধর্মঘট পালনের পর তা প্রত্যাহার করে নেওয়া হলো।

/এফএস/ 

আরও পড়ুন- নেত্রকোনায় বেত্রাঘাতে ৯ ছাত্রী আহত, প্রধান শিক্ষককে শোকজ