বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় পেয়ে পিরোজপুরে আনন্দ

পিরোজপুরে স্থাপিত হচ্ছে 'বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়'। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে সোমবার (১১ জানুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠকে যোগ দেন।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে পিরোজপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম প্রধানমন্ত্রী বরাবরে  ২০১৯ সালে একটি ডিও লেটার দেন।

বিশ্ববিদ্যালয়টি স্থাপনের নীতিগত অনুমোদন দিতে ২০১৯ সালের ২৭ জুলাই মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কাছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এর যৌক্তিকতা সম্পর্কে জানতে চাওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে একই বছরের ১৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে সায় দেয়। এ লক্ষ্যে 'পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০'-এর খসড়া প্রণয়ন করেছে সরকার। বর্তমানে দেশে ৪৬টি সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এটি প্রতিষ্ঠিত হলে মোট ৪৭টি সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় হবে।

‘পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ স্থাপনের লক্ষে পিরোজপুর-নাজিরপুর-গোপালগঞ্জ-ঢাকা মহাসড়কের পাশে পিরোজপুর সদর উপজেলার কদমতলায় জায়গা নির্ধারণ করা হয়েছে।

পিরোজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও  পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ ছাত্র সংসদের সাবেক জি এস গোপাল বসু জানান, পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনুমোদন লাভ করায়  আমরা আনন্দিত। এ বিষয়ে কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। আর অভিনন্দন জানাই মন্ত্রী শ ম রেজাউল করিমকে।

পিরোজপুর প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মুনিরুজ্জামান নাসিম জানান, পিরোজপুর জেলার ইতিহাসে এ পর্যন্ত যত কাজ হয়েছে তার মধ্যে এটি একটি সর্বশ্রেষ্ঠ কাজ। শেরে বাংলা এ কে ফজলুল হক এ এলাকায় শিক্ষা বিস্তারে যে অবদান রেখেছেন সে অবদানের সঙ্গে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এবং  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের নামটি যুক্ত হলো।  আমরা ধন্যবাদ জানাই মন্ত্রী শ ম রেজাউল করিমকে।

এ বিষয়ে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এবং  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন,  মন্ত্রিসভায় বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনুমোদন লাভ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করছি।