ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বন্ধ মাছ ধরা ট্রলার

ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বরগুনায় অনির্দিষ্টকালের জন্য প্রায় দুই হাজার মাছ ধরা ট্রলার সাগরে যাওয়া বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে প্রধানমন্ত্রী বরাবর কয়েক দফা দাবি উল্লেখ­ করে স্মারকলিপিও প্রদান করা হয়েছে।

‘ডিজেলের দাম কমাতে হবে, মৎস্য সেক্টর রক্ষা করতে হবে’—স্লোগানে রবিবার (৭ নভেম্বর) বেলা ১১ টায় পাথরঘাটা পৌর শহরের শেখ রাসেল স্কয়ার চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতি, বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়ন, বিএফডিসি মৎস্য আড়তদার সমিতি, বিএফডিসি মৎস্য পাইকার সমিতি ও বিএফডিসি ঘাট শ্রমিক ইউনিয়নসহ মৎস্য সেক্টরের সাথে সম্পৃক্ত বিভিন্ন সংগঠনসহ কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করেন।

পরে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে তিন দফা দাবি উল্লেখ করে প্রধানমন্ত্রী বরাবর একটি স্বারকলিপি প্রদান করেন তারা।

দাবিগুলো হলো—অনতিবিলম্বে জ্বালানি তেলের মূল্য কমানো, বঙ্গোপসাগরে বাংলাদেশি জলসীমায় বিদেশি ট্রলার অনুপ্রবেশ বন্ধ করা এবং দেশের জলসীমায় নির্ধারিত জায়গায় ট্রলিং জাহাজ বাইচ নিশ্চিত করা।

মানববন্ধনে বক্তারা বলেন, অনির্দিষ্টকালের জন্য আজ থেকেই দেড় হাজার মাছ ধরা ট্রলার সাগরে যাওয়া বন্ধ। পাশাপাশি এখন যেসব ট্রলার সাগরে আছে সেগুলো তীরে আসবে। আর সাগরে যেতে দেওয়া হবে না।

পৌরসভার কাউন্সিলর রফিকুল ইসলাম কাঁকন বলেন, দেশের গুটিকয়েক প্রভাবশালী ব্যবসায়ী ডিজেল অবৈধ পথে পাচার করে। তাদেরকে আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা নিলে তেলের যেমন সংকট হবে না, তেমনি অসাধু ব্যবসাযীরা মূল্য বৃদ্ধি করতে পারবে না।

বক্তব্য রাখেন বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মাসুম মিয়া, পাইকার সমিতির সভাপতি সাফায়েত মুন্সি, আড়তদার সমিতির সভাপতি জাহাঙ্গীর জোমাদ্দার, সাধারণ সম্পাদক এনামুল হোসাইন, বিএফডিসি মৎস্য বাজার ঘাট শ্রমিক ইউনিয়নের সভাপতি মো.ফারুক আকন, ওযাকশপ মালিক সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন প্রমুখ।