বিমানবন্দরে ইলিশসহ আটক ২ যাত্রীকে জরিমানা

ইলিশ বহনের দায়ে বরিশাল বিমানবন্দরে দুই যাত্রীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (৭ অক্টোবর) দুপুরে বরিশাল বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের আটক করে। ওই দুই যাত্রীর নাম- আলমগীর ও মানস।

এদিকে, বরিশালের হিজলা উপজেলায় মেঘনা নদীতে ইলিশ শিকাররত অবস্থায় আটক চার জেলেকে আজ দুপুরে বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। তারা হলেন- হিজলা উপজেলার পূর্ব খাগেরচর এলাকার সাইফুল মল্লিক, নাজমুল শিকদার, নুরুল ইসলাম তালুকদার ও চর বিশোর এলাকার কাওসার মোল্লা।

মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, ঢাকা যাওয়ার উদ্দেশে যাত্রী আলমগীর ও মানস বাবুগঞ্জের রহমতপুর বরিশাল বিমানবন্দরে আসেন। তাদের সঙ্গে থাকা ককশিটের কার্টন স্ক্যান করার সময় ইলিশ মাছ থাকার বিষয়টি ধরা পড়ে। বর্তমানে ইলিশ ধরা, সংরক্ষণ, বহন ও বেচাবিক্রি নিষিদ্ধ। তাই বিমানবন্দর কর্তৃপক্ষ এই সময়ে ইলিশ বহনের দায়ে দুজনকে বরিশাল মেট্রোপলিটন এয়ারপোর্ট থানায় সোপর্দ করেন।

তিনি আরও বলেন, পরে ওই দুই যাত্রীকে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমার ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। তারা দোষ স্বীকার করায় আদালতের বিচারক পাঁচ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেন। কার্টন থেকে জব্দ করা আটটি ইলিশ স্থানীয় দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

হিজলা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) বিকাশ চন্দ্র দে জানান, বৃহস্পতিবার রাত ১২টার পর মেঘনা নদীতে অভিযান চালিয়ে মাছ শিকারে জাল ফেলা অবস্থায় ছয় জেলেকে আটক করা হয়। পরে তাদের হিজলা উপজেলার নির্বাহী কর্মকর্তা তারেক হাওলাদারের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। এর মধ্যে চার জনকে এক বছর করে কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়। এ ছাড়া মিরাজ ও ইমরান নামে দুজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় মুচলেকা রেখে অভিভাবকদের কাছে হস্তান্তর করা হয়। অভিযানে উদ্ধার পাঁচ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।