পাহাড়ে গরু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা

রাঙামাটিচল্লিশ হাজার টাকা ছিনিয়ে নিতে রাঙামাটির কাউখালীতে জয়নাল আবেদীন (৩৮) নামে এক গরু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। নিখোঁজের একদিন পর রবিবার দুপুরে উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের চৌধুরী পাড়া এলাকায় মাটিতে পুতে রাখা অবস্থায় তার লাশ উদ্ধার করে পুলিশ।

কাউখালী থানার ওসি কবির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ময়না তদন্তের জন্য লাশ রাঙামাটি জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এব্যাপারে কাউখালী থানায় হত্যা মালা দায়ের করেছে পুলিশ।’

পুলিশ জানায়, জয়নাল আবেদীন উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের হেডম্যান পাড়া এলাকার বাসিন্দা মৃত দুলা মিয়ার ছেলে। তিনি ১১ আগস্ট সকালে বাড়ি থেকে বের হন। পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ৪০ হাজার টাকা নিয়ে গরু সংগ্রহ করতে দুর্গম পাহাড়ে যায় জয়নাল। শনিবার দুপুর ১২টা থেকে পরিবারের সদস্যরা তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। সন্ধ্যার পরও  বাড়ি না ফেরায় এবং তার সঙ্গে থাকা মোবাইল ফোন বন্ধ থাকায় পরিবারের সদস্য ও স্থানীয়রা তার সন্ধানে নামে।

১২ আগস্ট বেলা ১২টায় স্থানীয়রা বেতবুনিয়া চৌধুরী পাড়া এলাকার নির্জন স্থানে মাটিতে পুতে রাখা অবস্থায় কিছু একটা দেখতে পেয়ে পুলিশে খবর দেয়। খবর পেয়ে কাউখালী থানার ওসি কবির হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে মাটি খুড়ে নিখোঁজ জয়নালের লাশ উদ্ধার করে।

ওসি কবির হোসেন জানান, নিহতের মাথায় অনেকগুলো আঘাতের চিহ্ন রয়েছে। ধারালো অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে হত্যা করে মাটিতে পুঁতে রাখা হয়।

নিহতের পারিবারিক সূত্রে জানা গেছে, জয়নাল বাড়ি থেকে বের হওয়ার সময় ৪০ হাজার টাকা সঙ্গে নিয়ে পাহাড়ি গরু বিক্রেতাদের কাছ থেকে গরু কিনতে দুর্গম পাহাড়ে যায়। তাদের ধারণা ওই দালাল চক্রই জয়নালকে হত্যা করে টাকা ছিনিয়ে নিয়ে থাকতে পারে। এ ব্যাপারে জয়নালের পরিবার কাউখালী থানায় হত্যা মামলা দায়ের করেছে।