আমীর খসরু জামিনে মুক্ত

আমীর খসরু মাহমুদ চৌধুরীবিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী জামিনে মুক্তি পেয়েছেন। সোমবার (১২ নভেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক প্রশান্ত কুমার বণিক এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা একটি মামলায় গত ২১ অক্টোবর আমীর খসরু মাহমুদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

প্রশান্ত বণিক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমীর খসরু মাহমুদ রবিবার উচ্চ আদালত থেকে জামিন পান। জামিনের কাগজপত্র কারাগারে আসার পর যাচাই বাছাই করে আজ সকালে তাকে মুক্তি দেয়া হয়েছে।’

প্রসঙ্গত, গত ৪ আগস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি অডিও কথোপকথন ফাঁস হয়। এ অডিওতে নিরাপদ সড়কের দাবিতে চলমান ছাত্র আন্দোলনের সুযোগ নিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করার কথা উল্লেখ করা হয়। এ ঘটনায় ওইদিন নাশকতায় উসকানি ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর মামলা দায়ের করেন। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ১৫/৩ ধারায় মামলাটি দায়ের করা হয়। পরে এই মামলায় প্রথমে উচ্চ আদালত থেকে আমীর খসরু মাহমুদ চৌধুরী জামিন নিয়েছিলেন।

সেই জামিনের মেয়াদ শেষ হওয়ায় গত ৭ অক্টোবর নিম্ন আদালতে আত্মসমর্পণ করে আবারও জামিন আবেদন করেন। এর আগে গত ১ অক্টোবর জামিন স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ। আদালত ২১ অক্টোবর জামিন আবেদনের পূর্ণাঙ্গ শুনানি হওয়া পর্যন্ত জামিন বর্ধিত করে । পরে গত ২১ অক্টোবর শুনানি শেষে আমীর খসরুকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন আদালত।