চাকসু নির্বাচন আয়োজনে নীতিগত সিদ্ধান্ত কর্তৃপক্ষের

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচন আয়োজনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। গত বুধবার (২০ মার্চ) উপাচার্যের কার্যালয়ে প্রভোস্ট কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির আহ্বায়ক ও শাহজালাল  হলের প্রভোস্ট অধ্যাপক ড. সুলতান আহমেদ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।
১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর প্রথম চাকসু নির্বাচন হয় ১৯৭০ সালে। ওই নির্বাচনে সহ-সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন যথাক্রমে মো. ইব্রাহিম ও মো. আবদুর রব। এরপর ১৯৭১-৭২ এবং ১৯৭২-৭৩ সালে চাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। জিয়াউর রহমানের আমলে দুইবার এবং এরশাদের আমলে আরও একবার নির্বাচন হয়। এরশাদের পতনের পর থেকে আর নির্বাচন হয়নি। চাকসুর সর্বশেষ নির্বাচন হয় ১৯৯০ সালের ৮ ফেব্রুয়ারি।
বাংলা ট্রিবিউনকে  ড. সুলতান আহমেদ বলেছেন, ‘চাকসু নির্বাচনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত বিষয়গুলো নিয়ে একটি কমিটি গঠন করবে বিশ্ববিদ্যালয় উপাচার্য। কমিটি চাকসু সম্পর্কিত বিষয়গুলো যাচাই-বাছাই করবে।’ এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু ব্যস্ততার কথা জানিয়ে তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
গত ১৪ মার্চ চবি রসায়ন বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ চাকসু নির্বাচন দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।