এমপি আলী আশরাফের জানাজায় ঢল, মা-বাবার পাশে শায়িত

কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য ও সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফের দাফন সম্পন্ন হয়েছে। শনিবার (৩১ জুলাই) বিকালে নিজ বাড়ি কুমিল্লার চান্দিনা উপজেলার গল্লাই ইসমাইল দাখিল মাদ্রাসা মাঠে রাষ্ট্রীয় মর্যাদা ও চতুর্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মা-বাবার পাশে তাকে দাফন করা হয়। এ সময় পরিবারের সদস্য ছাড়াও কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। 

এর আগে শুক্রবার (৩০ জুলাই) বাদ এশা রাজধানীর গুলশান আজাদ মসজিদ প্রাঙ্গণে মরহুমের প্রথম জানাজা হয়। শনিবার (৩১ জুলাই) সকালে তার লাশবাহী ফ্রিজিং অ্যাম্বুলেন্সে চান্দিনা উপজেলা সদরে তার প্রতিষ্ঠিত চান্দিনা মহিলা কলেজ মাঠে নিয়ে নেওয়া হয়। সেখানে বেলা সাড়ে ১১টায় দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। 

বাদ জোহর দোল্লাই নোয়াবপুর আহসান উল্লাহ্ উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা এবং বাদ আসর গল্লাই ইসমাইল দাখিল মাদ্রাসা মাঠে চতুর্থ জানাজা হয়। সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে তার জানাজায় জনতার ঢল নামে।

রাষ্ট্রীয় মর্যাদা ও জানাজা শেষে দাফন পারিবারিক কবরস্থানে দাফন করা হয়

জানাজায় অংশ নেন বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী, প্রশাসিক কর্মকর্তা, সাংবাদিক, সুশিল সমাজ ও সকল শ্রেণি-পেশার মানুষ। এ সময় তারা অধ্যাপক আলী আশরাফের দীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং নেতাকর্মীদের প্রতি তার ভালবাসার স্মৃতিচারণ করেন।

তারা বলেন, দীর্ঘ ৬০ বছরের রাজনীতিক জীবনে অধ্যাপক আলী আশরাফ ছিলেন নিবেদিত প্রাণ একজন সৎ, নিষ্ঠাবান ও বঙ্গবন্ধু আদর্শের সৈনিক। আজীবন মানুষের সেবা করেছেন। মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের মধ্যে তার জানাজা এর প্রমাণ।

চান্দিনা মহিলা কলেজ মাঠে জানাজা শেষে শ্রদ্ধা নিবেদন করেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব সাবেক প্রতিমন্ত্রী ড. রেদোয়ান আহমেদ, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা পুলিশ সুপার মো. ফারুক আহম্মেদ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের পক্ষে নেতা-কর্মীরা, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি মু. রুহুল আমিন, চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী, মুরাদনগর উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম কিশোর, দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বুড়িচং উপজেলা পরিষদ চেয়ারম্যান আখলাক হায়দার, চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুন নাহার, কুমিল্লা চেম্বার অব কমার্স সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান, সিনিয়র সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি ও চান্দিনা সার্কেল) মো. জুয়েল রানাসহ বিভিন্ন উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

 

প্রসঙ্গত, শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৩টা ৩০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি বার্ধক্যজনিত কারণে বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন। ডায়াবেটিসেও ভুগছিলেন।