পাহাড় কাটার দায়ে ৭ লাখ টাকা জরিমানা

পাহাড় কাটার দায়ে চার ব্যক্তিকে ৬ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। রবিবার (৮ আগস্ট) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানি শেষে তাদের এই জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতরের উপ পরিচালক মিয়া মাহমুদুল হক এ তথ্য জানিয়েছেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘এক সপ্তাহ আগে ভারী বৃষ্টিতে নগরীর বিভিন্ন এলাকায় পাহাড়ধস পরিদর্শনে গিয়ে কাটার প্রমাণ পান অধিদফতরের কর্মকর্তারা। পরে পাহাড় কাটার সঙ্গে জড়িতদের শুনানিতে অংশ নিতে চিঠি পাঠানো হয়। আজ শুনানিতে চার জনকে ৬ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।’ পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী তাদের এই জরিমানার আদেশ দেন বলে তিনি জানান।

জরিমানা পাওয়া চার জনের মধ্যে নগরীর আকবর শাহ থানার জঙ্গল লতিফপুর এলাকায় শাপলা আবাসিক এলাকা সংলগ্ন পাহাড় কাটার দায়ে নুরুল আলম নামে একজনকে পাঁচ লাখ টাকা। নগরীর লালখান বাজারের মতিঝর্ণা এলাকায় একটি পাহাড়ের পৃথক দুই অংশ কাটার দায়ে জাহিদুল ইসলাম জাবেদ নামে একজনকে ৫০ হাজার এবং সাবিনা বেগম নামে একজনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নগরীর খুলশী থানার গরীবউল্লাহ শাহ মাজার এলাকায় আমান উল্লাহ হাউজিং সংলগ্ন পাহাড় কাটার অপরাধে হাজী নুরুল ইসলামের স্ত্রী আমিনা বেগমকে এক লাখ টাকা জরিমানা করা হয়।