কুমিল্লা-৭ উপনির্বাচন

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ডা. প্রাণ গোপাল  

কুমিল্লা-৭ চান্দিনা আসনের উপনির্বাচনে বৈধ তিন প্রার্থীর মধ্যে দুই জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। 

শনিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) প্রার্থী মনিরুল ইসলাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং অফিসার মো. দুলাল তালুকদারের কাছে তার প্রার্থিতা প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়ান। এর আগে, গত ১৬ সেপ্টেম্বর নির্বাচন থেকে সরে দাঁড়ান জাতীয় পার্টির মনোনীত প্রার্থী লুৎফর রেজা খোকন। তবে দলীয় সিদ্ধান্তে বাইরে গিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণে পরদিন ১৭ সেপ্টেম্বর দল থেকে বহিষ্কৃত হন লুৎফর রেজা।

রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার বলেন, কুমিল্লা-৭ উপনির্বাচনে ছয় প্রার্থী মনোনয়নপত্র গ্রহণ করেছিলেন। এর মধ্যে ১৩ সেপ্টেম্বর শেষদিন পর্যন্ত চার প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে তিন জন দলীয় প্রার্থী এবং অপরজন স্বতন্ত্র। যাচাই বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় তিন জন বৈধ প্রার্থী মাঠে ছিল। ইতোমধ্যে দুই প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহারের আবেদন করায় একমাত্র আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচনে রয়েছেন। এ বিষয়ে আমরা নির্বাচন কমিশনে রিপোর্ট পাঠাবো। ২০ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি জারি করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করবো।

ন্যাপ প্রার্থী ও সংগঠনটির উপজেলা সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মানিক বলেন, জনগণের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আমি প্রার্থী হয়েছিলাম। বর্তমানে আমার ব্যক্তিগত সমস্যায় নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি।

প্রসঙ্গত, ৩০ জুলাই ওই আসন থেকে পাঁচবার নির্বাচিত এমপি ও সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে আসনটি শূন্য হয়। আগামী ৭ অক্টোবর ভোটগ্রহণের দিন ধার্য করে ২ সেপ্টেম্বর নির্বাচনি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।