পাহাড়ের শিক্ষার্থীরা পেলো শিক্ষা সহায়তা ও শীতবস্ত্র

পাহাড়ের প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীদের পাঠাভ্যাস গড়ে তুলতে সেনাবাহিনীর রাঙামাটি রিজিয়ন ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে ভ্রাম্যমাণ পাঠাগার চালু করা হয়েছে। এছাড়া ৫০ শিক্ষার্থীকে পাঁচ হাজার টাকা করে দুই লাখ ৫০ হাজার টাকা এবং ১০০ শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ ও শীতবস্ত্র বিতরণ করা হয়। সোমবার (২২ নভেম্বর) সকালে রিজিয়নের প্রান্তিক হল রুমে জেলার বিভিন্ন উপজেলার শিক্ষার্থীদের হাতে এসব শিক্ষা সহায়তা তুলে দেওয়া হয়।

রাঙামাটি রিজিয়নের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মো. জামাল উদ্দিনসহ সেনা কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা জানান, দুর্গম পাহাড়ে ভ্রাম্যমাণ পাঠাগারের মাধ্যমে বই পড়ার সুযোগ সৃষ্টি হয়েছে। একই সঙ্গে শিক্ষা বৃত্তি, উপকরণ ও শীতবস্ত্র পাওয়ার বিষয়টি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে বলে জানান তারা। 

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মো. জামাল উদ্দিন বলেন, পাহাড়ের শিক্ষার্থী ও নতুন প্রজন্মকে বইমুখি করতে এবং তাদের জ্ঞানের পরিধিকে আরও বাড়ানোর জন্য আমাদের এই উদ্যোগ। আশা করি ভ্রাম্যমাণ পাঠাগার, শিক্ষা উপকরণ এবং শীতবস্ত্র কিছুটা হলেও সহায়ক হবে।  

রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান বলেন, এই ধরনের কার্যক্রম পাহাড়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে গতি আনবে। ভ্রাম্যমাণ পাঠাগার নতুন প্রজন্মকে আলোকিত করবে। ভবিষ্যতেও এমন মহতি উদ্যোগের পাশে থাকার আশ্বাস দেন তিনি।