ঘন কুয়াশায় লঞ্চ চলাচল বন্ধ রাখার নির্দেশ

শীত মৌসুমে ঘন কুয়াশায় যাত্রীবাহী লঞ্চসহ নৌযান চলাচলের ক্ষেত্রে দুর্ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বিশেষ করে নদীপথে হঠাৎ কুয়াশার সৃষ্টি হলে আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত লঞ্চ ও অন্যান্য নৌযান নিরাপদ স্থানে নিয়ে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) চাঁদপুর নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক এ কে এম কায়সারুল ইসলাম এক জরুরি বিজ্ঞপ্তিতে অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী নৌযান মাস্টার, ড্রাইভার, সুকানি, গ্রিজার ও সংশ্লিষ্টদের এ নির্দেশ দিয়েছেন।

জরুরি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, শীত মৌসুমে দেশের বিভিন্ন নৌপথ ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকায় অভ্যন্তরীণ নৌপথে নৌযান চলাচল বিঘ্নিত হওয়ার পাশাপাশি বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে।

যাত্রীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে সব ধরনের নৌযান, লঞ্চ, অভ্যন্তরীণ জাহাজ কুয়াশা আচ্ছন্ন আবহাওয়ায় ব্যবহারযোগ্য শব্দ সংকেত, যেকোনও বিরূপ অবস্থা মোকাবিলায় জরুরি প্রয়োজনে নৌযানের মাস্টারদের বিআইডব্লিউটিএর কল সেন্টার ১৬১১৩ নম্বরে যোগাযোগ করতে হবে। সেই সঙ্গে অন্যান্য প্রযোজ্য বিধিমালা যথাযথভাবে অনুসরণপূর্বক অতি সাবধানতার সঙ্গে নৌযান ও লঞ্চ পরিচালনা করতে হবে। ধারাবাহিকভাবে অথবা পথিমধ্যে হঠাৎ ঘন কুয়াশার সৃষ্টি হলে আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত লঞ্চ ও নৌযান, বালুবাহী, মালবাহী কার্গো চলাচল সম্পূর্ণরূপে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলমান শীত মৌসুমে কুয়াশা আচ্ছন্ন আবহাওয়ায় যাত্রী ও নৌযানের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে লঞ্চের মাস্টারদের বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ, বন্দর বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। অভ্যন্তরীণ জাহাজ চলাচলে বিধিমালা অনুযায়ী প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করে নৌযান পরিচালনার জন্য তাদের নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে চাঁদপুর বন্দর কর্মকর্তা এ কে এম কায়সারুল ইসলাম বলেন, নৌপথে ঘন কুয়াশার ক্ষেত্রে সবারই সতর্ক থাকতে হবে। শীত মৌসুমে যাত্রীবাহী লঞ্চসহ অন্যান্য নৌ-দুর্ঘটনা এড়াতে সংশ্লিষ্টদের এই নির্দেশনা দিয়েছে বিআইডব্লিউটিএ। কোনও লঞ্চ ঘাট থেকে ছাড়ার পর ঘন কুয়াশা দেখলে আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত নিরাপদ স্থানে নিয়ে বন্ধ রাখতে হবে।

তিনি বলেন, গতকাল মতলব উত্তরের মোহনপুরে একটি লঞ্চ নষ্ট হয়ে যাত্রীসহ আটকা পড়ে। খবর পেয়ে ঢাকা থেকে আরেকটি লঞ্চ এসে যাত্রীদের গন্তব্যে নিয়ে যায়। কোনও সমস্যা হলে আমরা ব্যবস্থা নেই। ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে নতুন কিছু অত্যাধুনিক যন্ত্র লঞ্চে আছে। তবে পুরনো লঞ্চগুলোতে এই যন্ত্র নেই।