সোডার ঘোষণায় এলো ১৯ মে.টন ঘনচিনি

চট্টগ্রাম বন্দর দিয়ে সোডা অ্যাশ ঘোষণা দিয়ে আনা হয়েছে ১৯ মেট্রিক টন আমদানি নিষিদ্ধ ঘনচিনি। এ ঘনচিনি জব্দ করা করেছে কাস্টমস কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৬ মে) বিকালে বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন কাস্টম হাউসের ডেপুটি কমিশনার সালাহ উদ্দিন রিজভী।

তিনি বলেন, ঢাকার বংশাল এলাকার আমদানিকারক প্রতিষ্ঠান ডিএসএস এন্টারপ্রাইজ চীন থেকে সোডা অ্যাশ ঘোষণা দিয়ে এক কন্টেইনার পণ্য আমদানি করে। গত ১৮ মে চীনের জিনদাও বন্দর থেকে এইচআর হিরা জাহাজে কন্টেইনারটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে। তবে আমদানিকারক পণ্যের চালান খালাসের কোনও কার্যক্রম গ্রহণ করেনি। এতে সন্দেহ হলে বুধবার (২৫ মে) কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিমের সহায়তায় কন্টেইনারটি পরীক্ষা করা হয়। এতে কন্টেইনারে ১৯ মেট্রিক টন ঘনচিনি এবং এক মেট্রিক টন সোডা অ্যাশ পাওয়া যায়। এসব পণ্য জব্দ করা হয়।

তিনি আরও জানান, ঘনচিনি সাধারণ চিনির চেয়ে প্রায় ৫০ গুণ বেশি মিষ্টি। যা ক্যান্সার রোগ সৃষ্টির অন্যতম উপাদান। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের দ্রুত সময়ের মধ্যে চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন কাস্টমস কমিশনার।