ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস থাকবে না ৩ দিন

ব্রাহ্মণবাড়িয়ায় আগামী ৩১ জুলাই সকাল ৬টা থেকে ৩ আগস্ট সকাল ৬টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। আশুগঞ্জ নৌ-বন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত চার লেন সড়কের আওতায় গ্যাস পাইপলাইন স্থানান্তর কাজের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ। এতে দুভোর্গের আশঙ্কায় রয়েছে জেলাবাসী। তবে দুর্ভোগ এড়াতে আগাম প্রস্তুতিও নিচ্ছেন অনেকে।

গত ২৩ জুলাই বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশনের প্রধান কার্যালয়ের কুমিল্লা প্রধান উপ-মহাব্যবস্থাপক মো. আখতারুজ্জামান সই করা এক নোটিশে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

আখতারুজ্জামান জানান, আগামী ৩১ জুলাই সকাল ৬টা থেকে ৩ আগস্ট সকাল ৬টা পর্যন্ত চার লেন সড়কে গ্যাস লাইন স্থানান্তরের কাজ করা হবে। তাই এই সময়ে পুরো জেলায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। তিন দিন জেলাবাসীকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।
 
এদিকে গ্যাস বন্ধ থাকার খবরে জেলার বিভিন্ন প্রতিষ্ঠান, হাটবাজার, চায়ের দোকান ও শহরের বাসিন্দারা বিকল্প প্রস্তুতি নেওয়া শুরু করেছেন। বিভিন্ন এলাকার বাসিন্দারা কেরোসিনের স্টোভ চুলা, ইলেকট্রিক ও মাটির চুলা, রাইস কুকার কিনতে শুরু করেছেন।

জেলা সদরের পাইকপাড়ার  বাসিন্দা আশিষ সাহা বলেন,‌ ‘তিন গ্যাস থাকবে না জানার পর রান্নার জন্য বাজার থেকে সিলিন্ডার কিনেছি।’

মৌলভীপাড়ার বাসিন্দা রফিকুল মোল্লা বলেন, ‘টানা তিন দিন গ্যাস থাকবে না। এ কারণে একটি কেরোসিনের স্টোভ চুলা কিনেছি। গ্যাস না থাকলে না খেয়ে তো আর থাকা যাবে না।’

জেলা সদরের কাজীপাড়ার বাসিন্দা বিলকিস আক্তার বলেন, ‘তিন দিনের রান্না আগে থেকে করে রাখবো। নতুবা খাবো কী?’

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশনের ব্রাহ্মণবাড়িয়া কার্যালয় সূত্রে জানা গেছে, আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত সড়কের চারলে ন মহাসড়ক উন্নীতকরণ প্রকল্পের কাজ চলছে। সড়কের ইউটিলিটি শিফটিংয়ের (উপযোগিতা হস্তান্তর) আওতায় সদর উপজেলার ঘাটুরা টিবিএস থেকে পুনিয়াউট নতুন বাইপাস পর্যন্ত বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃক ৬ ইঞ্চি, ৪ ইঞ্চি, ৩ ইঞ্চি, ১ ইঞ্চি ও ৩-৪ ইঞ্চি ব্যাস ও ৪ বারের চাপের গ্যাস পাইপলাইনের হকআপ ও কমিশনিংয়ের কাজ করা হবে। এ কারণে সড়কের ঘাটুরা থেকে পুনিয়াউট নতুন বাইপাস সড়ক পর্যন্ত আগামী ৩১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর কাজ চলবে। এই তিন দিন ব্রাহ্মণবাড়িয়া সদর ও সরাইলের আবাসিক ও বাণিজ্যিক এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।