ক্ষতিকর উপাদানে আইসক্রিম তৈরি, প্রতিষ্ঠান সিলগালা

কুমিল্লায় ক্ষতিকর রঙ, সুগন্ধি ও নামিদামি ব্র্যান্ডের মোড়ক ব্যবহার করে আইসক্রিম তৈরির অভিযোগে ‘মেসার্স নিউ কোয়ালিটি আইসবার’ নামে একটি প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে। এ সময় প্রতিষ্ঠানটির মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়। 

বুধবার (১০ আগস্ট) দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কুমিল্লার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলামের নেতৃত্বে অভিযান চালিয়ে ওই প্রতিষ্ঠান সিলগালা ও জরিমানা করা হয়েছে।

আছাদুল ইসলাম জানান, মেসার্স নিউ কোয়ালিটি আইসবারে বিভিন্ন ব্র্যান্ডের নাম দিয়ে আইসবার প্রস্তুত করা হচ্ছিল। উপাদান হিসেবে ব্যবহার করা হতো বিভিন্ন অনুমোদনহীন রঙ ও সুগদ্ধি। পরে প্যাকেজিং মেশিন দিয়ে বিভিন্ন ব্র্যান্ডের নামি-দামি কোম্পানির নামে মোড়কজাত করে বাজারে বিক্রি করা হতো। প্রস্তুতকৃত ১০ হাজার নকল আইসবার ছাড়াও ধ্বংস করা হয়েছে বিভিন্ন নামের ৩০ হাজার মোড়ক, ২৬ কৌটা অনুমোদনহীন রঙ ও সুগন্ধি, ২০ কেজি চকলেট পাউডার। ভোক্তা অধিকার বিরোধী এমন কর্মকাণ্ডের অভিযোগে দুই লাখ টাকা জরিমানা এবং প্রতিষ্ঠানটিকে সিলগালা করে দেওয়া হয়েছে।

এছাড়া বুধবার ঝাগুরঝুলি বিশ্বরোড এলাকার ‘ভাই ভাই হোটেল’কে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত ও সংরক্ষণের অভিযোগে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

অভিযানকালে আরও উপস্থিত ছিলেন নিরাপদ খাদ্য পরিদর্শক একে আজাদ, চৌদ্দগ্রাম উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মাহতাব উদ্দিন এবং জেলা পুলিশের একটি টিম।