আসাম বিধানসভার স্পিকারের নেতৃত্বে ৬১ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশে

আসাম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দৈমারির নেতৃত্বে ৬১ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছেন। শনিবার (১৯ নভেম্বর) সকাল ৯টার দিকে আগরতলা চেকপোস্ট হয়ে আখাউড়া দিয়ে বাংলাদেশে আসেন তারা।

এ সময় তাদের দুই দেশের শূন্যরেখায় ফুল দিয়ে বরণ করেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক প্রণয় চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার, মোল্লা মোহাম্মদ শাহীন ও উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা প্রমুখ। প্রতিনিধি দলে আসামের ৩৫ জন বিধায়কসহ সাংস্কৃতিককর্মী ও সাংবাদিকরা রয়েছেন।

আখাউড়া স্থলবন্দরে আসাম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দৈমারি বলেছেন, ‘আসামের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব দীর্ঘ সময়ের। এই বন্ধুত্ব অটুট আছে এবং থাকবে। বাংলাদেশের সঙ্গে আসামের বাণিজ্য সম্পর্কও রয়েছে। বন্ধুত্ব আর বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে এই যাত্রায় বাংলাদেশে এসেছি আমরা।’ 

এই সফরে প্রতিনিধি দল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করবেন। তারা বাংলাদেশের সংসদীয় ব্যবস্থাসহ অন্যান্য অবস্থা সম্পর্কে জানবেন। এছাড়া প্রতিনিধি দল বাংলাদেশের কয়েকটি পণ্য উৎপাদকারী প্রতিষ্ঠান ঘুরে দেখবেন বলেও জানান বিশ্বজিৎ দৈমারি। 

এদিকে, ভারতের কোনও বিধানসভার এত বড় প্রতিনিধি দল বাংলদেশে এই প্রথম এসেছেন বলে জানান আগরতলায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ। 

তিনি বলেন, ‘এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সর্ম্পক আরও জোরদার হবে। আগামী ২২ নভেম্বর আখাউড়া দিয়ে আগরতলা হয়ে দলটি আসাম ফিরবেন।’