চট্টগ্রামের ৬০ গ্রামে বৃহস্পতিবার থেকে রোজা

চট্টগ্রামের চন্দনাইশ-সাতকানিয়াসহ অন্তত ৬০ গ্রামে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে রোজা পালন শুরু হচ্ছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন করবেন এসব গ্রামের কিছু মানুষ।

তারা হলেন চন্দনাইশ শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফ ও সাতকানিয়ার মির্জাখিল দরবার শরিফের অনুসারী। বুধবার (২২ মার্চ) সৌদি আরবে চাঁদ দেখা যাওয়ায় তারাবিহ নামাজ আদায়ের মধ্য দিয়ে রোজা পালন শুরু করবেন তারা। বিষয়টি জানিয়েছেন চন্দনাইশ শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফের শাহজাদা মতি মিয়া মনছুর।

একই কথা বলেছেন মির্জাখিল দরবার শরিফের দায়িত্বশীল নাজমুল করিম চৌধুরী দুলাল। তিনি বলেন, ‘সৌদি আরবের সঙ্গে মিল রেখে মির্জাখিল দরবার শরিফের অনুসারীরা রোজা পালন করেন। একইভাবে ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করেন। সৌদিতে চাঁদ দেখা যাওয়ায় বৃহস্পতিবার থেকে রোজা রাখবো আমরা। আজ রাতে তারাবিহ নামাজ আদায় করবো।’

মির্জাখিল দরবার শরিফ সূত্রে জানা যায়, সাতকানিয়ার মির্জাখিল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, মাদার্শা, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখিল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়িসহ অর্ধশতাধিক গ্রামের কিছু মানুষ রোজা রাখবেন।

এ ছাড়া বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে মির্জাখিল দরবার শরিফের অনুসারীরা বৃহস্পতিবার থেকে রোজা রাখবেন।