বাহার-রিফাতের নেতৃত্বে কুমিল্লা মহানগর আ. লীগের কমিটি

haji baher and rifat

কুমিল্লা সদর-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহারকে সভাপতি ও আরফানুল হক রিফাতকে সাধারণ সম্পাদক করে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। শনিবার সন্ধ্যায় ধানমন্ডি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আরফানুল হক রিফাতের হাতে পূর্ণাঙ্গ কমিটি তুলে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুমোদিত কমিটিতে সহ-সভাপতি এড. রুস্তম আলী, প্রবীণ আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আফজল খানের মেয়ে সদ্য অনুষ্ঠিত সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুমান সুলতানা সীমা, এড. জহিরুল ইসলাম সেলিম, ওমর ফারুক, ডা. বাকী আনিছ, এড. আলী আজাদ, উইং কমান্ডার (অব.) গোলাম মো. সিকান্দার, আব্দুল আলীম কাঞ্চন, আবুল কাসেম রৌশন। ১১ ও ১২নং সহ-সভাপতির ঘর খালি রাখা হয়েছে।

যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, আতিক উল্লাহ খোকন, শাহিনুল ইসলাম শাহিন, আইন বিষয়ক সম্পাদক অড. আমজাদ হোসেন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক সাদিকুর রহমান রানা, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জমির উদ্দিন খান জম্পী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক নূর-উর রহমান মাহমুদ তানিম, দপ্তর সম্পাদক বাবু শিবু প্রসাদ রায়, ধর্ম বিষয়ক সম্পাদক নাজমুল করিম সেন্টু, প্রচার ও প্রকাশনা সম্পাদক জহিরুল কামাল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সরকার মোঃ জাবেদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাবিব উল্লাহ্ তুহিন, মহিলা বিষয়ক সম্পাদক এড. ফাহমিদা জেবিন, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক শাহাজাহান সাজু, যুব ও ক্রীড়া সম্পাদক আনিছুর রহমান মিঠু, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক কবিরুল ইসলাম শিকদার, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল ফাত্তাহ, শ্রম বিষয়ক সম্পাদক হাসান খসরু, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জিয়াউল হক মুন্না, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোর্সেদুল আলম, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই বাবলু, চিত্তরঞ্জন ভৌমিক। ৩ নং সাংগঠনিক সম্পাদক পদের একটি ঘর খালি রাখা হয়েছে।

উপ-দপ্তর সম্পাদক দুলাল মাহমুদ, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হাবিবুস সাহেরীন সায়ের, কোষাধ্যক্ষ আলী মুনসুর ফারুক। কমিটির সদস্যবৃন্দ হলেন, ডা. মো. শহিদুল্লাহ, আনোয়ার হোসেন, পীযুষ কুমার সাহা, মির্জা মো. কোরাইশি, সেলিম সিকদার, মো. শফিউল আজম রতন, শাহ আলম খান, এড. সৈয়দ নুরুর রহমান, এড. আতিকুর রহমান আব্বাসী, মো. হেলাল উদ্দিন, সৈয়দ মো. সোহেল, নূরজাহান আলম (পুতুল), সমীর চন্দ্র চন্দ, কাউছারা বেগম সুমী, আব্দুল মালেক, জহিরুল ইসলাম, মো. কাইয়ুম খান বাবুল, মিজানুর রহমান, মিজানুর রহমান ইরান, মো. ইমামুজ্জামান চৌধুরী (শামীম), খোরশেদ আলম, মো. মহিউদ্দিন ফারুক মহি, শরিফুল আমীন সোহেল, এড, শওকত আকবর, মহসিন আহম্মেদ, মো. আজহার, কামাল আহম্মেদ, মিঠু মজুমদার, গোলাম মো. সিদ্দিকী (পলিন), জাহাঙ্গীর হোসেন, নজরুল হক মঞ্জু, মো. সাইফুল হক, মোখলেছুর রহমান, জাকির হোসেন এবং সদস্য পদের ৩৬ নং সদস্য পদের ঘরটি খালি রাখা হয়েছে।

এদিকে মহানগর তালিকার নিচে কুমিল্লার মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখীকে জাতীয় কমিটির সদস্য মনোনীত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

কমিটির চিঠি হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, মাহবুবুল হক হানিফ, সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ) এ কে এম এনামুল হক শামীম। এছাড়াও কুমিল্লার আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ঢাকায় অবস্থানরত কমিটির সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতের সাথে কথা হলে তিনি চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। দীর্ঘদিন পরে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেওয়ায় তিনি বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরকে অভিনন্দন জানান। কমিটিতে এমপি বাহারের নেতা-কর্মীদের প্রাধান্য রয়েছে। এদিকে কমিটি ঘোষণার পর এমপি বাহারের সমর্থকদের মাঝে খুশির আমেজ ছড়িয়ে পড়ে।
/এমএইচ