অবশেষে বাসাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলো সাপে কাটার ভ্যাকসিন

 

টাঙ্গাইলঅবশেষে বাসাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটা রোগীদের জন্য ভ্যাকসিন আনা হয়েছে। রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকালে পাঁচটি ভ্যাকসিন আনা হয়। বাসাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেফালী খাতুন বিষয়টি নিশ্চিত করেছেন।  তিনি বলেন, ‘সাপের বিষের ভ্যাকসিন আনা হয়েছে। এখন থেকে সাপে কাটা সব রোগীই বিনামূল্যে ভ্যাকসিন পাবে।’

গত ২০ সেপ্টেম্বর রাতে সাপের দংশনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা আক্তার শিমুর মৃত্যু হয়। আহতাবস্থায় তিনি ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন টাঙ্গাইলের কোথাও কি সাপের ভ্যাকসিন পাওয়া যায়। স্ট্যাটাস দিয়ে বিষের যন্ত্রণায় তিনি ফেসবুক থেকে বের হয়ে যান। পরে তাকে মির্জাপুর কুমুদিনী মেডিক্যাল কলেজ হাপপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক জানায় সাপে কাটার ভ্যাকসিন নেই। তার পর রাত একটায় ঢাকা বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হলে তাকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। মৃত্যুর আগে শিমুর শেষ ফেসবুক স্ট্যাটাস নিয়ে খবর প্রকাশিত হওয়ায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

রবিবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে বাসাইল উপজেলাসহ টাঙ্গাইলের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটার ভ্যাকসিন রাখার দাবিতে মানববন্ধন করে বাসাইল উপজেলার সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা।

শিমু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিসিএস এর মাধ্যমে প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা হওয়ার স্বপ্ন দেখছিলেন তিনি। 

আয়েশা আক্তার শিমুর মৃত্যুর পর গত এক সপ্তাহে নিহত শিমুর এলাকা কাঞ্চনপুরে শিশুসহ ছয় জন সাপের দংশনের শিকার হয়েছেন। আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়ায় তারা সবাই এখন সুস্থ।

আরও পড়তে পারেন: টাঙ্গাইলের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটার ভ্যাকসিন রাখার দাবি