ইলিশ শিকারের দায়ে মানিকগঞ্জে ৪৭ জেলে আটক, পাঁচ লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস





ইলিশ ধরায় ৪৭ জেলেকে আটক (ছবি: মানিকগঞ্জ প্রতিনিধি)মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির অংশ হিসেবে চালানো অভিযানে মানিকগঞ্জের শিবালয় ও দৌলতপুর উপজেলায় ৪৭ জেলেকে আটক করা হয়। এরমধ্যে শিবালয়ের ২৮ জনকে এক বছরের কারাদণ্ড ও বাকি ১০ জনকে চার হাজার টাকা করে জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল মোহাম্মদ রাশেদ। এদিকে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা ৯ জনকে সাত দিন করে কারাদণ্ড দিয়েছেন।

শিবালয় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রফিকুল আলম জানান, সোমবার (৯ অক্টোবর) রাতে পদ্মা-যমুনা নদীতে  নিষেধাজ্ঞা অমান্য করে  ইলিশ শিকারের সময় ৩৮ জেলেকে আটক ও পাঁচ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। পরে মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে  উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল মোহাম্মদ রাশেদ সবাইকে এক বছর করে কারাদণ্ড দেন। এছাড়া জব্দ করা পাঁচ লাখ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।পাঁচ লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস (ছবি: মানিকগঞ্জ প্রতিনিধি)

অপরদিকে দৌলতপুর উপজেলার যমুনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ৯ জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে সাত দিনের সশ্রম কারাদণ্ড দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  কানিজ ফাতেমা। সোমবার রাতে কানিজ ফাতেমা, উপজেলা মৎস্য কর্মকর্তা তাসলিমা আক্তার ও থানা  পুলিশ অভিযান চালিয়ে তাদের যমুনা নদী থেকে আটক করে। জেলেদের কাছ থেকে ১০ হাজার মিটার জাল ও ৭০ কেজি মাছ উদ্ধার করা হয়।

আরও পড়ুন- নিষেধাজ্ঞা অমান্য করেই যমুনায় ইলিশ ধরা চলছে