জাবি’র ভর্তি পরীক্ষায় জালিয়াতি: ঢাবি’র সাবেক শিক্ষার্থীর কারাদণ্ড

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলববার বিকাল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসের তত্ত্বাবধানে সাভারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত মনির হোসাইন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৩৭ তম ব্যাচের সাবেক শিক্ষার্থী। তিনি থাকতেন সার্জেন্ট জহুরুল হক হলে। মনির মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার খাসকান্দি গ্রামের মৃত কেরামত আলীর ছেলে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা জানান, মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল ১১ টার দিকে আইন অনুষদের (এফ ইউনিট) দ্বিতীয় শিফটের পরীক্ষা চলাকালে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগ কেন্দ্রের ২ নং কক্ষ থেকে তাকে আটক করা হয়। তিনি ওমর ফারুক  (রোল নং: ৬২০৩২৫) নামের এক ভর্তিচ্ছুর প্রবেশপত্রের ছবি পরিবর্তন করে ‘প্রক্সি’ পরীক্ষা দিতে এসেছিলেন। বিষয়টি সংশ্লিষ্ট কেন্দ্রের পরদির্শকদের নজরে আসলে তারা প্রক্টরিয়াল টিমকে খবর দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয় পরীক্ষা অপরাধ আইন ১৯৮০ এর ৩ (খ) ধারায় তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। সে একটি বড় ভর্তি জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত। এর আগেও সে অর্থের বিনিময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রক্সি পরীক্ষার্থী হিসেবে অংশ নিয়েছে।’

প্রক্টরিয়াল বডির সদস্যরা জানান, ওমর ফারুক নামের ওই ভর্তিচ্ছুর পরিবর্তে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সেতু নামের এক শিক্ষার্থীর সঙ্গে মনিরের এক লাখ টাকার চুক্তি হয়েছিল। মনিরকে আশুলিয়া পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

আরও পড়ুন- জাবি'র ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ঢাবি শিক্ষার্থীর কারাদণ্ড