গাজীপুরের হাইটেক পার্ক রেলস্টেশন উদ্বোধন

 হাইটেক পা্র্ক রেল স্টেশন

গাজীপুরের কালিয়াকৈরে বহুল প্রতিক্ষিত ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক রেলস্টেশন’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৃহস্পতিবার বেলা ১১টা ২৪ মিনিটে তিনি গণভবন থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে স্টেশনটির উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে বঙ্গবন্ধু হাইটেক পার্ক রেলস্টেশনকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়।

রেলস্টেশনটি চালুর মাধ্যমে এলাকায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি শিল্পায়ন ও পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে। অফিসিয়াল কাজ সম্পাদনে রাজধানী ঢাকা থেকে দ্রুত যাতায়াতে এ স্টেশনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত চমৎকার এ রেল রেলস্টেশনটির মূল ডিজাইন করা হয়েছে রাজধানীর কমলাপুর রেলস্টেশনের আদলে।

উদ্বোধন সময় বঙ্গবন্ধু হাইটেক পার্ক রেলস্টেশনে উপস্থিত ছিলেন, গাজীপুর-১ আসনের সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম, কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন মজুমদারসহ জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন দলের নেতাকর্মীরা, সুশীল সমাজের প্রতিনিধি, সংবাদকর্মী ও রেলস্টেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা।

রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (পাকশী) নাজমুল ইসলাম বলেন, ‘হাইটেকের জন্য বিশেষায়িত ট্রেনের ব্যবস্থা থাকবে। উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল রাখতে ধীরে ধীরে তা বাস্তবায়ন করা হবে। সকল ট্রেনের স্টপেজ এখানে থাকবে কিনা এ বিষয়ে রেলওয়ে থেকে আপাতত কোনও সিদ্ধান্ত পাওয়া যায়নি। তবে কিছু কিছু ট্রেনের স্টপেজ এখানে থাকবে। হাইটেকের কানেকশনের যারা এখানে থাকবেন তারা ভবিষ্যতে ধীরে ধীরে উন্নয়ন এর উন্নয়ন করবে।

 তিনি বলেন, এ স্টেশনে হাইটেক সংশ্লিষ্ট লোকজন ছাড়াও সাধারণ যাত্রীরা যাতায়াত ও উঠানামা করতে পারবে।

রেলওয়ে কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, হাইটেক পার্কের সামনে ৪৮ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে স্টেশন নির্মাণকাজ এরইমধ্যে শেষ হয়েছে। হাইটেক পার্ক রেলস্টেশনটিতে আধুনিক রেললাইন, স্টেশন বিল্ডিং, আধুনিক সিগন্যালিং সিস্টেম নির্মাণ করা হয়েছে।

হাইটেক পার্কের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রকৌশলী ওবায়েদ হোসেন বলেন, হাইটেক সিটিতে দ্রুততম সময়ে যাতায়াতের জন্য মূলত কালিয়াকৈর হাইটেক রেলস্টেশনটি প্রতিষ্ঠা করা হয়েছে। সুস্থ মেজাজে দেশের বিভিন্ন এলাকা থেকে যানজটমুক্তভাবে মানুষজন এ স্টেশনের মাধ্যমে হাইটেক পার্কে যাতায়াত করতে পারবে। হাইটেকের মালামাল পরিবহনের জন্য থাকবে মালবাহী ট্রেন।

 হাইটেক সিটি কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাজীপুরের কালিয়াকৈরের গোয়ালবাথান এলাকায় আপাতত ২৩২ একর জমিতে পার্ক প্রতিষ্ঠালাভ করেছে। এ পার্কের মাঝ দিয়ে চলে গেছে দেশের উত্তরাঞ্চলে যাওয়ার রেলপথ। পার্কের সঙ্গে ঢাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে পার্কের সামনেই প্রতিষ্ঠা করা হয়েছে সর্বাধুনিক রেলস্টেশন। পার্কের প্রশাসনিক ভবন ও রাস্তাঘাটসহ বেশ কয়েকটি ভবনের অবকাঠামোগত কাজ হয়েছে এবং প্রযুক্তি সংশ্লিষ্ট যন্ত্রপাতি স্থাপন ও অন্যান্য কাজ চলছে।

দেশের সর্ববৃহৎ এ হাইটেকে ২৩২ একর জমিকে পাঁচটি ব্লকে ভাগ করা হয়েছে। ১ নম্বর ব্লকে প্রশাসনিক ভবন, হাসপাতাল, কাস্টম হাউস, স্কুল-কলেজ, ব্যাংক, শপিং মল, ২ নম্বর ব্লকে আবাসিক, ৩ নম্বর ব্লকে শিল্প এলাকা, কনভেনশন সেন্টার ও হোটেল, ৪ নম্বর ব্লকে শিল্প এলাকা, হেলিপ্যাড এবং ৫ নম্বর ব্লকে শিল্প এলাকা ও ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ করা হবে। আগামী ১০ বছরে এ হাইটেক পার্কে প্রায় ৭০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। জনপ্রশাসনে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কাজের দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহি ও সেবার মান বাড়ানোর জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ডাটা সেন্টারের প্রয়োজনে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এসব প্রকল্প বাস্তবায়নে কালিয়াকৈর হাইটেক পার্কে মানুষের সমাগম অনেক বাড়বে।