চিনি দিয়ে খেজুর গুড় বানাচ্ছেন তারা

দেশজুড়ে মানিকগঞ্জের খেজুর গুড়ের সুনাম এবং চাহিদা রয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে কিছু অসাধু ব্যক্তি প্রতিদিনই ভেজাল গুড় তৈরি করছেন। তাদের জেল জরিমানা করেও থামানো যাচ্ছে না । সোমবার (১ ফেব্রুয়ারি) মানিকগঞ্জের শিবালয় উপজেলার ধামধারা গ্রামে চিনি মিশিয়ে খেজুর গুড় তৈরির অপরাধে দুজনকে সাত হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ।

সোমবার ভোরে ওই গ্রামে অভিযান চালিয়ে তাদের জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

আসাদুজ্জামান রুমেল জানান, সকাল সাতটার দিকে শিবালয়ের ধামধারা গ্রামে অভিযানে নামেন তিনি। অভিযানকালে ওই গ্রামের খেজুর গুড় ব্যবসায়ী বিল্লাল হোসেন (৬০), রাজশাহীর বাঘা উপজেলার গৌরাঙ্গপুর গ্রামের গাছী মশগুল মিয়া (৪৮) ও তাদের আরও চার সহযোগী চুলায় রস জ্বাল দিচ্ছিলেন। জিজ্ঞাসাবাদে ২০ হাড়ি রসের সঙ্গে ৪০ কেজি চিনি মিশিয়ে খেজুর গুড় তৈরি করার কথা স্বীকার করে তারা। নিজেদের অপরাধ স্বীকার করা এবং ভবিষ্যতে এই অপরাধ করবেন না বলে অঙ্গীকার করায় ভেজাল বিরোধী আইনে বিল্লাল হোসেনকে পাঁচ হাজার টাকা এবং মশগুল মিয়াকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর একই উপজেলার দরিকান্দি গ্রামে অভিযান পরিচালনা করেন। তাদেরও হাতেনাতে ধরতে পারেননি। তবে তারা রসের সাথে চিনি মিশিয়ে খেজুর গুড় তৈরি করার কথা স্বীকার করেছেন। ভবিষ্যতে ভেজাল গুড় তৈরি করবে না মর্মে অঙ্গীকার করায় তাদের তিনজনকে সতর্ক করা হয়েছে বলে জানান আসাদুজ্জামান রুমেল।