এবারও ঈদ জামাত হচ্ছে না শোলাকিয়ায়

বরাবরই দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ মাঠে। উৎসবমুখর পরিবেশ ও নির্বিঘ্নে ঈদের জামাত সম্পন্ন করতে একমাস আগে থেকেই নেওয়া হয় ব্যাপক প্রস্তুতি। শুরু থেকে ঈদের প্রতিটি জামাতেই শোলাকিয়ায় লাখো মুসল্লির সমাগম ছিল। গতবছর কোভিড-১৯ করোনাভাইরাস সংক্রমণের প্রভাব রোধে এ মাঠে ঈদ জামাত বন্ধ রাখা হয়েছিল। সম্প্রতি করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের বিষয়টি মাথায় রেখে এবারও ঈদ জামাত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শোলাকিয়া ঈদগাহ কমিটি। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ কমিটির সভাপতি মো. শামীম আলম।

তিনি জানান, ঈদগাহ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় করোনা পরিস্থিতি বিবেচনায় ঈদের জামাত খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই একই মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। মসজিদে জামাতের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

প্রতিবছর বিভিন্ন জেলা ও দেশ-বিদেশের মানুষ ঐতিহাসিক শোলাকিয়া মাঠে নামাজ আদায় করতে আসেন। প্রতি বছরই লাখ লাখ মুসল্লির সমাগম হয় এই মাঠে।

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত।