তিতাসের অভিযানে ৬০০ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন

গাজীপুরের শ্রীপুরে অবৈধভাবে গ্যাস ব্যবহারের দায়ে চার জনকে অর্থদণ্ড এবং খেলাপি এক কারখানার সংযোগ বিচ্ছিন্ন করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানে প্রায় ৬শ’ অবৈধ আবাসিকে এবং প্রায় দেড় কিলোমিটার গ্যাস লাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। মঙ্গলবার (২৭ আগস্ট) গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিস এলাহীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড গাজীপুর আঞ্চলিক অফিসের ব্যবস্থাপক নৃপেন্দ্রনাথ বিশ্বাস জানান, গাজীপুরের বিভিন্ন এলাকার অসাধু লোকজন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে অবৈধ লাইন সংযোগ দিয়ে বিপজ্জনকভাবে গ্যাস ব্যবহার করছেন। এসব অবৈধ সংযোগের গোপন সংবাদ পেয়ে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শ্রীপুর উপজেলার কেওয়া পূর্ব ও দক্ষিণখণ্ড এলাকার নয়টি পয়েন্টে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযানকালে আদালত অবৈধভাবে গ্যাস সংযোগ ও ব্যবহারের দায়ে স্থানীয় চার জনকে ৬২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া দক্ষিণ ভাংনাহাটি এলাকার খেলাপি গ্রাহক মেসার্স ইউনিলিয়ান্স টেক্সটাইলস লি. কারখানার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এ সময় প্রায় ৩শ’ বাসাবাড়ির প্রায় ৬শ’ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন এবং অবৈধভাবে স্থাপিত প্রায় দেড় কিলোমিটার পাইপ লাইনের সংযোগ বিচ্ছিন্ন ও অপসারণ করা হয়। অভিযানকালে চুলাসহ বিভিন্ন ব্যাসার্ধের পাইপ, রাইজার ও অবৈধ সংযোগে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

তিনি আরও জানান, অভিযানের খবর পেয়ে অবৈধ গ্যাস ব্যবহারকারীরা পালিয়ে যায়। স্থানীয় অসাধু চক্রের সদস্যরা বিভিন্ন বাসাবাড়ির মালিকদের কাছ থেকে কয়েক লাখ টাকা নিয়ে রাতের আঁধারে এসব অবৈধ সংযোগ প্রদান করে। 

অভিযানকালে গাজীপুর তিতাস গ্যাসের (জোবিঅ-গাজীপুর) ব্যবস্থাপক প্রকৌশলী নৃপেন্দ্রনাথ বিশ্বাস, উপ-ব্যবস্থাপক প্রকৌশলী এস এম আবু সুফিয়ান, প্রকৌশলী মির্জা শাহ নেওয়াজ লতিফ ও মোশারফ হোসেন, সহকারী প্রকৌশলী কে এইচ ফয়সাল আহমেদ উপ-সহকারী প্রকৌশলী সাবিনুর রহমান ও মজিবুর রহমান, রাজস্ব উপ-শাখার সহকারী ব্যবস্থাপক আমজাদ হোসেনসহ টেকনিক্যাল টিম উপস্থিত ছিলেন।