তিন স্থান থেকে ১৩ ডাকাত বাসে উঠেছিল, আদালতকে জানালেন সেই নারী

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলন্ত বাসে ডাকাতি ও ধর্ষণের ঘটনার বর্ণনা আদালতে দিয়েছেন ভুক্তভোগী নারী। বৃহস্পতিবার (৪ আগস্ট) সন্ধ্যায় তার জবানবন্দি গ্রহণ করেন টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রুমি খাতুন।

আদালতকে ওই নারী জানিয়েছেন, তাকে ছয় ডাকাত ধর্ষণ করেছে। মারধরও করেছে। তিনি ছাড়া আরও এক নারীকে নির্যাতন করা হয়েছে।

ঘটনার রাতের বর্ণনা দিয়ে তিনি আদালতকে জানিয়েছেন, মঙ্গলবার রাত সাড়ে ১১টায় বাসটি সিরাজগঞ্জে একটি হোটেলে পৌঁছায়। সেখানে খাওয়ার বিরতি দেওয়া হয়। বিরতি শেষে রওনা হওয়ার ৫ মিনিট পর রাস্তা থেকে ২০-২২ বছর বয়সী তিন যুবক বাসে ওঠে। তারা জানায়, সামনে তাদের আরও লোক আছে, তারাও বাসে উঠবে। কিছু দূর যাওয়ার পর চার জন ওঠে। তাদের মধ্য একজন বলে, ‘আমার লোক আছে আরও।’ একটু পর আরও ছয় জন ওঠে। এভাবে মোট ১৩ যুবক বাসে ওঠে। তারা বাসের পেছনের দিকে বসে।

তিনি জানান, ডাকাতদের একজন তার পাশে বসতে চায়। কিন্তু বাসের সুপারভাইজার তাকে উঠিয়ে দেয়। পরে কাছের একটি সিটে বসে সে। রাত ১টার দিকে বঙ্গবন্ধু সেতু পার হওয়ার পর তাদের মধ্যে তিন জন চালকের পাশের সিটে গিয়ে বসে। একপর্যায়ে তাদের মধ্যে একজন চালককে উঠিয়ে গাড়ি চালানো শুরু করে। বাসের চালক ও সুপারভাইজারকে তারা পেছনে নিয়ে যায়। এরপর প্রথমে পুরুষ যাত্রীদের হাত, মুখ ও চোখ বাঁধা হয়। পরে মেয়েদের বেঁধে ফেলা হয়। মুঠোফোন, গয়না ও টাকাসহ সব লুট করে নেয় তারা। অনেক যাত্রীকে মারধর করা হয়। এ সময় প্রতিবাদ করলে ডাকাত দলের ছয় জন তাকে ধর্ষণ করে।

আদালতকে তিনি আরও জানান, এরপর বিভিন্ন জায়গায় গাড়ির গতি কমতে থাকে এবং ডাকাতরা নামতে থাকে। একপর্যায়ে চালক গাড়ির জানালা দিয়ে নেমে যায়। ফলে গাড়িটি রাস্তার পাশে গিয়ে উল্টে যায়।

জবানবন্দি গ্রহণের পর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বাদল কুমার চন্দের আদালতে নেওয়া হয় ওই নারীকে। আদালত তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানোর নির্দেশ দেন।

এ ঘটনায় গ্রেফতারকৃত ঝটিকা পরিবহনের চালক রাজা মিয়ার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকালে টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক বাদল কুমার চন্দ্র রায় রিমান্ড মঞ্জুর করেন। এর আগে মামলার তদন্তকারী কর্মকর্তা মধুপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মুরাদ হোসেন আসামির সাত দিনের রিমান্ড আবেদন করেন। রাজা মিয়াকে মূলহোতা হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

টাঙ্গাইল আদালতের পরিদর্শক তানভীর আহমেদ বলেন, মামলার তদন্তকারী কর্মকর্তা সাত দিনের রিমান্ড আবেদন করলে বিচারক পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে, ওই নারীর ডাক্তারি পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। মেডিক্যাল বোর্ডের প্রধান শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক রেহেনা পারভীন বলেন, তিন সদস্যের মেডিক্যাল টিম ওই নারীর স্বাস্থ্য পরীক্ষা করেছেন। কিছু সাইন পজিটিভ আছে। সাইন অব স্ট্রাগল রয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তিনি ধর্ষণের শিকার হয়েছেন। তার সোয়াব সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

কুষ্টিয়া থেকে নারায়ণগঞ্জগামী ঈগল এক্সপ্রেক্সের বাসটি মঙ্গলবার রাত ১টার দিকে নিয়ন্ত্রণে নিয়ে সাড়ে ৩টা পর্যন্ত ডাকাতি ও সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটায় ডাকাতরা। রাত সাড়ে ৩টার দিকে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের মধুপুর উপজেলার রক্তিপাড়ায় বালুর স্তূপে বাসটি উল্টিয়ে দিয়ে ডাকাত দল পালিয়ে যায়। এ ঘটনায় এক যাত্রী বাদী হয়ে মামলা করেন।