মামলা থেকে অব্যাহতি পেলেন বিজ্ঞানের শিক্ষক হৃদয় মণ্ডল

মুন্সীগঞ্জের সদর উপজেলার মিরকাদিমে অবস্থিত রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান ও গণিতের শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে ধর্ম অবমাননার মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) মুন্সীগঞ্জ আমলি আদালত-১ এর বিচারক জশিতা মণ্ডল পুলিশের চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে তাকে মামলা থেকে অব্যাহতি দেন।

কোর্ট ইন্সপেক্টর জামাল উদ্দিন জানান, আদালত গতকাল মামলার চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করেন এবং শিক্ষক হৃদয় মণ্ডলকে মামলা থেকে অব্যাহতি দেন। মামলার বাদীও এ বিষয়ে কোনও আপত্তি দেননি। 

শিক্ষক হৃদয় মণ্ডলের আইনজীবী শাহীন মো. আমানউল্লাহ জানান, মামলা থেকে অব্যাহতির মাধ্যমে শিক্ষক হৃদয় মণ্ডল ধর্ম অবমাননার অভিযোগ থেকে রেহাই পেলেন। বাদীও কোনও আপত্তি দেয়নি। তিনি বরং এই মামলা থেকে সরে যেতে পারলে বাঁচে- এমনই অবস্থা। চাইলে শিক্ষক হৃদয় মণ্ডল এখন মানহানির মামলা করতে পারেন।

হৃদয় চন্দ্র মল্ডল বলেন, গতকাল আমি, স্কুলের প্রধান শিক্ষক, মামলার বাদী সবাই আদালতে গিয়েছিলাম। পরে আদালত মামলা থেকে অব্যাহতি দিলে আমার আইনজীবীর সহকারীর মাধ্যমে সেটা জানতে পারি।

প্রসঙ্গত, গত ২২ মার্চ সকালে বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে ক্লাস চলাকালে ধর্ম অবমাননার অভিযোগ ওঠে বিজ্ঞান ও গণিতের এই শিক্ষকের বিরুদ্ধে। এই ঘটনায় বিচারের দাবিতে বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে না পেরে প্রধান শিক্ষক আলাউদ্দিন আহমেদ পুলিশকে খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে করে ও হৃদয় মণ্ডলকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। পরে বিদ্যালয়ের ইলেক্ট্রিশিয়ান আসাদ বাদী হয়ে মামলাটি করেন। ১৯ দিন কারাগারে থেকে গত ১০ এপ্রিল তিনি মুক্তি পান এই শিক্ষক।