আচরণবিধি লঙ্ঘন করায় গাজীপুরের দুই প্রার্থীকে শোকজ

গাজীপুর-৩ (শ্রীপুর-পিরুজালী-ভাওয়ালগড়-মির্জাপুর) আসনের দুই প্রার্থীকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) ওই আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটি তাদের পৃথকভাবে এ নোটিশ দেয়।

একই সঙ্গে তাদের রবিবার (১৭ ডিসেম্বর) সশরীরে হাজির হয়ে বা প্রতিনিধির মাধ্যমে আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

নোটিশ পাওয়া প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সংরক্ষিত নারী সংসদ সদস্য অধ্যাপক রুমানা আলী টুসি এবং স্বতন্ত্র প্রার্থী গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও এ আসনের বর্তমান সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। গাজীপুর-৩ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির সভাপতি ও গাজীপুর তৃতীয় আদালতের সিনিয়র সহকারী জজ জাকির হোসাইন স্বাক্ষরিত পত্রে তাদের নোটিশ দেওয়া হয়।

ওই নোটিশে বলা হয়, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক রুমানা আলী নির্বাচনি এলাকার গাজীপুর ইউনিয়নের ধনুয়া হাজী বাজারে সভার মাধ্যমে প্রচারণা চালিয়েছেন। এ ছাড়া নির্বাচনি এলাকার অন্যান্য জায়গায় বিভিন্ন সময় তিনি আচরণবিধি লঙ্ঘন করে প্রচার চালাচ্ছেন।

স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ ইকবাল হোসেনকে দেওয়া অপর নোটিশে বলা হয়, একই দিন বিকাল তিনটায় শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের এমসি বাজার এলাকায় আচরণবিধি লঙ্ঘনের মাধ্যমে নির্বাচনি প্রচারণা চালিয়েছেন।

নোটিশে বলা হয়, রবিবার দুপুর ১২টায় মোহাম্মদ ইকবাল হোসেন অথবা তার মনোনীত প্রতিনিধিকে এবং একই দিন বিকাল তিনটায় অপর প্রার্থী রুমানা আলীকে অথবা তার মনোনীত প্রতিনিধিকে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে সশরীরে উপস্থিত হয়ে কমিটির কাছে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হলো।