বই পড়ে পুরস্কার পেল খুলনার সাড়ে তিন হাজার শিক্ষার্থী

‘আলোকিত মানুষ চাই’, এই মন্ত্রে উজ্জীবিত হয়ে বই পড়ায় সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সদস্য তারা। সারা বছর বই পড়েছে, তারপর মূল্যায়ন পরীক্ষায় অংশও নিয়েছে। সেই মূল্যায়নে সাফল্যের জন্য শুক্রবার তাদের পুরস্কৃত করে বিশ্বসাহিত্য কেন্দ্র ও গ্রামীণফোন।

অতিথিদের কাছ থেকে পুরস্কার নিচ্ছে শিক্ষার্থীরাবিশ্বসাহিত্য কেন্দ্রের দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের আওতায় ২০১৬ সালে খুলনা মহানগরীর ৪১টি স্কুলের প্রায় ছয় হাজার শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। তাদের মধ্যে মূল্যায়ন পর্বে যারা কৃতিত্বের পরিচয় দিয়েছে, তাদের পুরস্কার প্রদানের জন্য সকাল নয়টায় খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে দিনব্যাপী এই পুরস্কার বিতরণ উৎসবের উদ্বোধন করা হয়।

উৎসবে খুলনা মহানগরীর ৪১টি স্কুলের তিন হাজার ৫৪৩ জন শিক্ষার্থীকে দুই পর্বে পুরস্কার দেওয়া হয়। উৎসবে আমন্ত্রিত অতিথিদের গল্প শুনে তাদের হাত থেকে পুরস্কার গ্রহণ করে শিক্ষার্থীরা বইপড়ার বিষয়ে আরও আগ্রহী হয়ে উঠে।

পুরস্কার পেয়ে খুশি শিক্ষার্থীরাঅনুষ্ঠানে অতিথিদের মধ্যে ছিলেন অবসরপ্রাপ্ত সচিব আমিনুল ইসলাম ভুঁইয়া, লেখক ও নাট্যব্যক্তিত্ব খায়রুল আলম সবুজ, খুলনা বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মো. ফারুক হোসেন, খুলনা জেলার জেলা প্রশাসক নাজমুল আহসান, যুগ্ম সচিব ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, উপসচিব মো. নজরুল ইসলাম, খুলনার জেলা শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমীন, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লায়লা আরজুমান, গ্রামীণফোনের খুলনা সার্কেলের প্রধান মানব সম্পদ কর্মকর্তা মো. রায়হান জহির টুটুল এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক ও উপসচিব শরিফ মো. মাসুদ।

উল্লেখ্য, বিশ্বসাহিত্য কেন্দ্র দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের আওতায় সারাদেশে প্রায় ২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে বইপড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। ঢাকা, বরিশাল, রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা মহানগরীর স্কুলসমূহের বিজয়ী শিক্ষার্থীদের বর্ণাঢ্য উৎসব মুখর পরিবেশে পুরস্কার প্রদান করা হয়। পাঁচটি মহানগরীর বাইরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার স্থানীয় প্রতিষ্ঠান ভিত্তিক আয়োজনের মাধ্যমে বিতরণ করা হয়।

/এমও/