বেনাপোলে বৌদ্ধ ভিক্ষুকে হেনস্তার অভিযোগে আটক ৩

আটকযশোরের বেনাপোলে এক বৌদ্ধ ভিক্ষুকে হেনস্তার অভিযোগে তিন জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
আটককৃতরা হলো যশোরের বেনাপোলের ভবারবের গ্রামের বাসিন্দা কবির হাওলাদার এর ছেলে রিয়াজুল ইসলাম মণ্ডল (৩৮), একই গ্রামের বাসিন্দা শের আলীর ছেলে মো. আমিন হোসেন (২২) এবং দুর্গাপুর গ্রামের বাসিন্দা হাসান আলীর ছেলে মো. তৌফিক আহমেদ (২৩)। আটককৃতদের থানায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
পুলিশ জানায়, চট্টগ্রামের বাঁশখালির বাসিন্দা জ্ঞান মিত্র ভিক্ষু গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভারত থেকে দেশে ফেরার পর বেনাপোল সীমান্তে একটি দোকানে পানি কিনতে গেলে আচমকা কয়েকজন তরুণ তাকে ঘিরে ফেলে। তারপর ভিক্ষুকে একটি গাড়িতে তুলে ওই যুবকরা কয়েকটি বাক্য উচ্চারণ করতে বলে এবং পুরো ঘটনা মোবাইলে ধারণ করে। বৃহস্পতিবার বিকালের দিকে ওই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।
‘তুই’ সম্বোধন করে ওই ভিক্ষুকে রোহিঙ্গাদের ওপর হামলার জন্য দায়ী উগ্রবাদী বৌদ্ধ ও অং সান সু চির বিরুদ্ধে বক্তব্য দিতে বলা হয়। ওই বৌদ্ধ ভিক্ষু মোবাইলের মাধ্যমে ঘটনাটি পুলিশকে অবহিত করে পরদিনই ভারতে ফিরে যান। পরবর্তীতে পুলিশ স্বপ্রণোদিত হয়ে এ ঘটনায় একটি সাধারণ ডায়েরি করে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আসামিদের জিজ্ঞাসাবাদ করছি। এই ঘটনার সঙ্গে জড়িত সবাইকে গ্রেফতার করা হবে। আটক আসামিদের ৫৪ ধারায় আদালতে সোপর্দ করা হবে।’