পাটকল শ্রমিকদের ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত

পাটকল২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস পাওয়ার পর পাটকল শ্রমিক লীগ ও  সিবিএ-নন সিবি নেতারা চলমান আন্দোলন স্থগিত করেছেন। বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানের সঙ্গে বৈঠকের পর সোমবার রাতে তারা কর্মসূচি স্থগিত  করেন। ফলে ৯ দফা দাবিতে খুলনা, যশোর ও নারায়ণগঞ্জসহ দেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলে মঙ্গলবারের (১৯ মার্চ)  ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত করেছেন শ্রমিকরা।

খুলনা অঞ্চলের শ্রমিক লীগের নেতা মুরাদ হোসেন জানান,সোমবার রাত ৯টা পর্যন্ত বিজেএমসির শ্রমিক কার্যালয়ের বৈঠক ফলপ্রসু না হওয়ায়  শ্রমিক নেতারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এ অবস্থায় রাত ১০টার দিকে পুনরায় বৈঠক হয় এবং সেখানে ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস পাওয়া যায়। এ অবস্থায় ধর্মঘটসহ সব কর্মসূচি স্থগিত করা হয়েছে।

পাটকল শ্রমিক লীগের সভাপতি সরদার মোতাহার উদ্দিন বলেন,দাবি আদায়ের আন্দোলন কর্মসূচির মাঝে বিজেএমসির সঙ্গে সোমবার বৈঠক হয়। বৈঠকে ২৮ মার্চের মধ্যে রাষ্ট্রায়ত্ত পাটকলে মজুরি কমিশন বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। এছাড়া বকেয়া মজুরিসহ বাকি ৮ দফা দাবি ৭ এপ্রিল দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেওয়া হয়। পরে ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত করা হয়েছে।

পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের সম্পাদক জাকির হোসেন জানান, বহির্বিশ্বে প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের পাট শিল্পকে টিকিয়ে রাখতে পাটকলে সময়মতো কাঁচাপাট ক্রয়,পুরানো মেশিনারিজে বিএমআরই,পাটপণ্যের বহুমুখী উৎপাদন ও শ্রমিকদের ন্যায্য দাবি পূরণ করতে হবে।