সাবেক দস্যুরা পেলেন ঘর-দোকান ও নৌকা   

১ নভেম্বর দস্যুমুক্ত সুন্দরবন দিবস। ২০১৮ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেন। এরপর থেকে র‌্যাবের উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে। দস্যুমুক্ত দিবসের তৃতীয় বর্ষপূর্তিতে সোমবার (১ নভেম্বর) বাগেরহাটের রামপালে সাবেক দস্যুদের পুনর্বাসনে সহায়তা সামগ্রী তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বেলা ১১টায় রামপাল উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে ৩২৬ সাবেক দস্যুর হাতে পুনর্বাসন সহায়তা হিসেবে বসত ঘর ও দোকানের দাবি, নৌকা-ট্রলার ও গবাদি পশু দেওয়া হয়। সহায়তার বসত ও দোকান ঘর সাবেক দস্যুদের পছন্দনীয় জায়গায় ইতোমধ্যে র‌্যাবের ব্যবস্থাপনায় নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া অনুষ্ঠানস্থলে রাখা নৌকা-ট্রলার, জাল ও গরু স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক দস্যুদের হাতে তুলে দেন। এর মধ্যে ১০২ জন ঘর, ৯০ জন দোকান ও ২০ জন নৌকা-ট্রলার পেয়েছেন। আর বাকিদের হাতে গবাদিপশু ও বিভিন্ন সহায়তা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল, খুলনা সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, পুলিশের মহাপরিচালক ড. বেনজির আহমেদ, র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, র‌্যাব-৬ ও র‌্যাব-৮ এর অধিনায়ক, বাগেরহাট জেলাসহ স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।