খুলনায় বিএনপির অনশনে পুলিশি বাধার অভিযোগ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে দেওয়ার দাবিতে শনিবার (২০ নভেম্বর) সারাদেশে গণঅনশন কর্মসূচি পালন করছেন দলটির নেতাকর্মীরা। করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে ২০২০ সালের ২৫ মার্চ শর্তসাপেক্ষে খালেদা জিয়ার মুক্তির পর এই প্রথম মাঠের কর্মসূচিতে গেলো দলটি।

তবে সকাল ৯টায় গণঅনশন শুরু করতে গিয়ে বাধার সম্মুখিন হন খুলনা জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীরা। দলীয় কার্যালয়ের সামনে এ অনশন শুরু হলে পুলিশ বিএনপি নেতাকর্মীদের তুলে দিতে চেষ্টা করে বলে অভিযোগ করেন বিএনপির নেতারা।

মহানগর বিএনপির সহ-দফতর সম্পাদক সামসুজ্জামান চঞ্চল বলেন, অনশন শুরু হলে পুলিশ বাঁধা দেয়। এর ফলে দলীয় কার্যালয়ের সামনেই নেতাকর্মীদের সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা হয়। সকাল পৌঁনে ১০টায়ও পুলিশের সঙ্গে বাগবিতণ্ডা চলছিল।

তিনি আরও অভিযোগ করেন, পুলিশ কর্মসূচি বানচালে ধরপাকড়ও চালিয়েছে।

এদিকে রাজধানীতে গণঅনশন কর্মসূচিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটিসহ শীর্ষপর্যায়ের সব নেতারা অংশ নিয়েছেন। সকাল ৯টায় কোরআন তেলাওয়াত ও মোনাজাতের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। 

এর আগে, গত বৃহস্পতিবার বিকালে ‘খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে’ জানিয়ে তার বিদেশে উন্নত চিকিৎসার দাবি জানান বিএনপির মহাসচিব। খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে এই প্রথম কমর্সূচি পালন করছে দলটির।