মোংলায় এলো মেট্রোরেলের ১৪৪ কোচ

দেশে চালু হওয়া মেট্রোরেলের ষষ্ঠ লাইনের শেষ চালানের চারটি বগি ও দুটি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামা পতাকাবাহী জাহাজ ‘এমভি ভেনাস ট্রাম্প’। রবিবার (১২ মার্চ) বিকাল সাড়ে ৪টায় বন্দরের ৮ নম্বর জেটিতে জাহাজটি নোঙর করে। এর মধ্য দিয়ে মোট ১৪৪টি কোচের ৯৬টি বগি আর ৪৮টি ইঞ্জিন আসলো।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এসব তথ্য জানায়।

জাহাজ এমভি ভেনাস ট্রাম্পের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক ওয়াহিদুজ্জামান জানান, মেট্রোরেলের ১৩ তম এই চালান নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে জাহাজটি ছেড়ে আসে। ইঞ্জিন-বগি ছাড়াও এই জাহাজে মেট্রোরেলের ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ টন ওজনের মেশিনারিও আনা হয়েছে। এসব পণ্য খালাস শেষে জাহাজটি সোমবার (১৩ মার্চ) বন্দর ত্যাগ করবে। জাহাজ থেকে খালাস করা এসব পণ্য নদীপথে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে।

ওয়াহিদুজ্জামান জানান, এ পর্যন্ত জাপান থেকে ১৫টি জাহাজে করে মেট্টোরেলের ২৪টি সেটে ১৪৪টি কোচ এসেছে। মোট ১৪৪টি কোচে বগি ৯৬টি আর ইঞ্জিন ৪৮টি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলের প্রথম চালান আসে গত বছরের ২৮ মার্চ। প্রথম চালানে এসেছিল ছয়টি বগি। আর চলতি বছরের ১২ মার্চে চারটি বগি ও দুইটি ইঞ্জিন আসার মধ্য দিয়ে শেষ হলো মেট্রোরেলের ষষ্ঠ লাইনের শেষ চালানের পণ্যের আমদানি, খালাস ও পরিবহন।