বেতন না পেয়ে ময়লার গাড়ি দিয়ে ব্যাংকের প্রবেশপথ বন্ধ করে দিলেন

সাতক্ষীরার পৌরসভার ব্যাংক লেনদেন সচল রাখার দাবিতে ময়লার গাড়ি রেখে ব্যাংকের সামনের প্রবেশ পথ বন্ধ করে আড়াইঘণ্টা বিক্ষোভ করেছেন বেতন না পাওয়া পৌর কর্মচারীরা। সোমবার (২৭ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সাতক্ষীরার সুলতান পুর বড় বাজার সড়কের সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সামনে পৌরসভার ময়লার গাড়ি নিয়ে তারা এ অবরোধ কর্মসূচি পালন করেন। তবে একই ভবনে পূবালী ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের শাখা থাকায় তাদের গ্রাহকরাও ভোগান্তিতে পড়েন।

এ সময় ব্যাংকের সাধারণ গ্রাহকরা লেনদেন করতে না পেরে চরম ক্ষোভ প্রকাশ করেন। পরে পুলিশের উপস্থিতিতে ব্যাংক ম্যানেজার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বিষয়টি নিষ্পত্তির আশ্বাস দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে ১২ ঘণ্টার আল্টিমেটাম ‍দিয়েছেন পৌর কর্মকর্তা ও কর্মচারীরা।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক আন্দোলনকারী জানান, সাতক্ষীরা পৌরসভার কোনও কর্মকর্তা-কর্মচারী গত ২/৩ মাস ধরে বেতন তুলতে পারছেন না। বেতনের টাকা উত্তোলনকে কেন্দ্র করে সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক কর্মকর্তা ও পৌর কর্মচারীদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। সে কারণে সাতক্ষীরার সুলতান পুর বড় বাজার সড়কের সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সামনে পৌরসভার ময়লার গাড়িতে রেখে অবরোধ করা হয়। আশ্বাসে অবরোধ প্রত্যাহার করলেও ১২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শ্রমিকরা

জানা গেছে, সাতক্ষীরা পৌরসভার দুই বারের নির্বাচিত পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতির বিরুদ্ধে নাশকতার মামলায় হওয়ায় গত ৬ ফেব্রুয়ারি সাময়িকভাবে বরখাস্ত হন। এ সময় ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে থাকেন কাজী ফিরোজ হাসান। এরপর গত ১৪ ফেব্রুয়ারি বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বিত হাইকোর্ট বেঞ্চ এক আদেশে চিশতীর বরখাস্তের আদেশ স্থগিত করেন। পৌর মেয়র চিশতির আইনজীবীর দেওয়া উচ্চ আদালতে স্থগিত হওয়া বরখাস্তের আদেশের কপিটি নিয়ে পৌরসভার সেক্রেটারির (সিইও) কাছে দিলে তিনি সেটি নিতে অসম্মতি জানান।

satkhira2

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশ না পাওয়া পর্যন্ত তাকে মেয়র পদে বসতে দেয়নি পৌর কর্তৃপক্ষ। এদিকে, উচ্চ আদালতের স্থগিত হওয়া বরখাস্তের আদেশের কপিটি পৌর মেয়র চিশতি পৌরসভার লেনদেন করা সোনালী ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথবাংলা অ্যাগ্রিকালচার ব্যাংক, ন্যাশনাল ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে এই কপি জমা দিলে মূলত পৌরসভার ব্যাংক লেনদেন বন্ধ হয়ে যায়। এর ফলে গত ২/৩ মাস ধরে পৌর কর্মচারীরা তাদের বেতন না পাওয়ায় মানবেতর জীবনযাপন করতে থাকেন।

সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান বলেন, পৌর কর্মচারীদের মাসিক বেতনের টাকা দেওয়ার জন্য আমি এবং পৌরসভার সিইওয়ের যৌথ স্বাক্ষরে একটি অ্যাকাউন্ট খোলা হয় সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সাতক্ষীরা শাখায়। কিন্তু হাইকোর্টের চিঠি আছে উল্লেখ করে টাকা উত্তোলন করা যাবে না বলে বিভিন্ন টালবাহানা করছে বেতনের টাকা দেওয়ার নামে। কিন্তু আমি ব্যাংকে অ্যাকাউন্ট খুলেছি। তাহলে আমার পৌর কর্মচারীরা মাসিক বেতনের টাকা পাবে না, সেটা আমি কোনোভাবে মেনে নিতে পারি না। টাকার জন্য পৌরসভার অন্যান্য কার্যক্রম ব্যাহত হবে সেটা হতে দিতে পারি না।

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সাতক্ষীরা শাখার নির্বাহী কর্মকর্তা সরফরাজ নেওয়াজ বলেন, পৌরসভার কর্মচারীদের বেতনের টাকা দেওয়ার জন্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। ২/১ দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আমি মনে করি। সে জন্য সবাইকে ধৈর্য ধরার অনুরোধ করছি।

উল্লেখ্য, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ মেয়র তাজকিন আহমেদ চিশিতির বিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিস্ফোরকদ্রব্য আইনে মামলা হয়েছে উল্লেখ করে গত ৬ ফেব্রুয়ারি বরখাস্ত করে। চলতি বছরের গত ২৪ জানুয়ারি নাশকতার মামলায় তাকে কারাগারে পাঠানো হয়েছিল এবং গত ৯ ফেব্রুয়ারি তিনি জামিনে মুক্ত হন।