ফেব্রুয়ারির প্রথম দিনে খুলনায় ১১ মিমি বৃষ্টি

ফেব্রুয়ারি মাসের প্রথম দিনে শুরুতে খুলনায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত তিন দিনে খুলনায় ৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। তবে ৩-৪ দিন পরিস্থিতি স্বাভাবিক থাকতে পারে। তবে ৪/৫ দিন পর ফের বৃষ্টির আভাস রয়েছে।

এর আগে, ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে কোনও বৃষ্টি হয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বৃষ্টি হয়েছিল ৭৫ মিলিমিটার। যা গত ২০ বছরের মধ্যে রেকর্ড।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, গত রাতে খুলনায় বেশ বৃষ্টি হয়েছে। রেকর্ড হয়েছে ১১ মিলিমিটার। গত তিন দিনে খুলনায় ৪১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আর ২ ফেব্রুয়ারি খুলনায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৬ ফেব্রুয়ারি ফের বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, বৃষ্টিপাতের রেকর্ড অনুযায়ী ২০০৮ সালের জানুয়ারিতে খুলনায় ৬৭ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। ২০১৫ সালে ৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। আর ২০২৪ সালে এসে জানুয়ারিতে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়। ২০২৩ সালে জানুয়ারি মাসে কোনও বৃষ্টি ছিল না। গত ২০ বছরের মধ্যে ১২ বছরই জানুয়ারি মাস ছিল বৃষ্টিহীন। ২০০৫ সালে ১৫ মিলিমিটার, ২০০৮ সালে ৬৭ মিলিমিটার, ২০০৯ সালে এক মিলিমিটার, ২০১২ সালে ৬৬ মিলিমিটার, ২০১৩ সালে এক মিলিমিটার, ২০১৫ সালে ৪১ মিলিমিটার, ২০২২ সালে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

এই আবহাওয়াবিদ বলেন, গত ২০ বছরের মধ্যে এ বছর খুলনায় তৃতীয় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল গত ২৩ জানুয়ারি। আগে খুলনায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ছিল ২০০৩ সালে ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। আর ২০২১ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.০ ডিগ্রি সেলসিয়াস। ২০২২ সালে ছিল ১০.৮ ডিগ্রি সেলসিয়াস ও ২০২৩ সালে ছিল ১০.৫ ডিগ্রি সেলসিয়াস।