নাটোরের উত্তরা গণভবন সংগ্রহশালায় সোনার প্রলেপযুক্ত বই

01নাটোরের ঐতিহ্যবাহী উত্তরা গণভবন সংগ্রহশালায় যুক্ত হয়েছে রাজার আমলের সোনার প্রলেপযুক্ত বই। বইটির কভারের ছবি ও পৃষ্ঠার বাঁধানো পাশ ছাড়া অন্য তিন পাশ সোনার প্রলেপযুক্ত।

রবিবার (১৫ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক শাহিনা খাতুনকে বইটি তুলে দেন দিঘাপতিয়া পিএন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলীম উদ্দিন ও সদর আসনের সাংসদ শফিকুল ইসলাম শিমুল। এসময় অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজ্জাকুল ইসলাম এবং এনডিসি অনিন্দ্য কুমার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্কুলের লাইব্রেরিতে সংরক্ষিত ১৬৭ বছরের পুরাতন স্বর্ণের প্রলেপযুক্ত বই ‘বানিয়ানস পিলগ্রিনস প্রোগ্রেস’, আন্তর্জাতিক মানচিত্র ‘ভিক্টোরিয়া অ্যাটলাস অব দ্য ওয়ার্ল্ড’, রাজার স্মৃতি বিজড়িত একটি দেয়াল ঘড়ি ও কলিংবেল প্রদান করেন স্কুল কর্তৃপক্ষ। এছাড়া দিঘাপতিয়া রাজ পরিবারের সর্বশেষ রাজা প্রতিভা নাথ রায়ের বড় ছেলে প্রভাত কুমার রায়ের ১৯৯৭ সালের দুটি ছবি প্রদান করা হয়।

জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, উত্তরা গণভবনের সংগ্রহশালায় এসব সামগ্রী প্রদর্শন করা হবে। ৯ মার্চ উদ্বোধনকৃত সংগ্রহশালার জন্যে দিঘাপতিয়া রাজ পরিবারের বিভিন্ন সামগ্রী সংগ্রহ কার্যক্রম অব্যাহত থাকবে।02

দিঘাপতিয়া পিএন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলীম উদ্দিন জানান, হস্তান্তরিত দ্রব্য সামগ্রী প্রায় ১৬৭ বছরের পুরোনো। দিঘাপতিয়া রাজবংশের ইতিবৃত্ত্যের পর ওগুলো রাজ-পরিবারের বিদ্যালয় খ্যাত দিঘাপতিয়া পিএন উচ্চ বিদ্যালয়ে সংগৃহীত ছিল। উত্তরা গণভবনের সংগ্রহশালায় দর্শনার্থীদের জন্য তা হস্তান্তর করা হলো।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল মনছুর মিন্টু জানান, দিঘাপতিয়া রাজ বংশের শেষ রাজার বড় ছেলে প্রভাত কুমার রায় ১৯৯৭ সালে রাজবাড়ি (উত্তরা গণভবন) দেখতে আসেন। এসময় তিনি দিঘাপতিয়া পিএন উচ্চ বিদ্যালয়টিও পরিদর্শন করেন। ওই সময় তিনি নিজ ক্যামেরায় প্রভাত কুমারের দুটি ছবি তুলেছিলেন। প্রভাত কুমার ২০০০ সালের ডিসেম্বর মাসে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ছবি দুটিও তিনি গণভবনের সংগ্রহশালায় হস্তান্তর করেছেন।