রাজশাহীতে পাসের হার ৭৬.৩৮ শতাংশ

বুধবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের ফল প্রকাশ করছেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আনারুল হক

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় ৭৬ দশমিক ৩৮ শতাংশ পাস করেছে। গতবার পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। এবার পাসের হার বেড়েছে ৯ দশমিক ৮৭ শতাংশ। ১ লাখ ৪৮ হাজার ৬৭২ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন কৃতকার্য হয়েছে। এর মধ্যে ৬ হাজার ৭২৯ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বুধবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আনারুল হক।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, রাজশাহী জেলায় পাসের হার ৮২.৭৪ শতাংশ। এই জেলায় ২৯ হাজার ৬৪২ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৪ হাজার ৫২৬ জন। আর জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ১২৪ জন।

তিনি আরও বলেন, ‘এ বোর্ডে দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া জেলা। এই জেলায় পাসের হার ৮১ দশমিক ১৮ শতাংশ। এই জেলায় ২৬ হাজার ১৭৮ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২১ হাজার ২৫০। আর জিপিএ ৫ পেয়েছেন ২ হাজার ৪৩৭ জন। এছাড়া নাটোর জেলায় ১২ হাজার ৭৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৯ হাজার ৮০৩ জন। জিপিএ ৫ পেয়েছে ২৮৪ জন। পাসের হার ৭৬.৬৬। সিরাজগঞ্জ জেলায় ২৫ হাজার ৩৩০ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৮ হাজার ৯০৫ জন। জিপিএ ৫ পেয়েছে ৬৪৬ জন। পাসের হার ৭৪.৬৩। পাবনায় জেলায় ২০ হাজার ৬৪৩ পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৫ হাজার ৩২১ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৬৪২ জন। পাসের হার ৭৪.২২। জয়পুরহাট জেলায় ৭ হাজার ৪৩ পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৫ হাজার ১১৬ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২০৯ জন। পাসের হার ৭২.৬৪। নওগাঁ জেলায় ১৪ হাজার ৯১১ পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১০ হাজার ২৯৯ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৫২ জন। পাসের হার ৬৯.০৭ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১২ হাজার ১৩৭ পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৮ হাজার ৩৩০ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৩৫ জন। পাসের হার ৬৮.৬৩।