অধ্যক্ষকে পানিতে ফেলে দেওয়ার ঘটনায় প্রধান আসামিসহ গ্রেফতার ৫

গ্রেফতারের প্রতীকী ছবিরাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ফরিদ উদ্দিন আহমেদকে পুকুরের পানিতে ফেলে দেওয়ার ঘটনায় প্রধান আসামিসহ পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (১৮ নভেম্বর) দিবাগত রাতে রাজশাহী নগরীর উপকণ্ঠ বেলপুকুর এবং সিরাজগঞ্জের হাটিকুমরুল এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।
রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখা (ডিবি) ও চন্দ্রিমা থানা পুলিশ এ অভিযান চালায়। আরএমপির মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস মঙ্গলবার দুপুরে এ তথ্য নিশ্চিত করে জানান, গ্রেফতার পাঁচ জন অধ্যক্ষের দায়ের করা মামলার এজাহারভুক্ত প্রথম সারির আসামি।
গ্রেফতাররা হলো−নাটোরের গুরুদাসপুর উপজেলার চাঁচকোড় বাজারের কামাল হোসেন সৌরভ (২৪), পাবনা সদর উপজেলার দাপুনিয়া গ্রামের সাব্বির আহম্মেদ ওরফে শান্ত (২২), চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা সদরের সালমান টনি (২২), রাজশাহী নগরীর ভদ্রা এলাকার রায়হানুল ইসলাম ওরফে হাসিব (২১) ও চারঘাট উপজেলার ইউসুফপুর গ্রামের মুরাদ হোসেন (১৯)। এরা রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী। এদের মধ্যে সৌরভ মামলার এক নম্বর আসামি। এছাড়া মুরাদ দুই, শান্ত তিন, টনি ছয় এবং হাসিব সাত নম্বর আসামি। তারা সবাই ছাত্রলীগের নেতাকর্মী।
আরএমপি মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঘটনার পর থেকেই মূল হোতারা আত্মগোপনে ছিল। বিভিন্ন স্থানে অভিযান চালিয়েও তাদের খুঁজে পাওয়া যাচ্ছিল না। অবশেষে প্রধান আসামিসহ পাঁচ জনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। এদের মঙ্গলবার দুপুরে আদালতে সোপর্দ করা হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ করার জন্য রিমান্ডের আবেদন করা হবে। এই ঘটনার সঙ্গে জড়িত অন্যদেরও গ্রেফতারের চেষ্টা চলছে।’

প্রসঙ্গত, মিডটার্মে ফেল এবং ক্লাসে অনুপস্থিত থাকা পলিটেকনিক শাখা ছাত্রলীগের সদ্য বহিষ্কৃত যুগ্ম সম্পাদক কামাল হোসেন সৌরভকে ফাইনাল পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে ২ নভেম্বর সকালে অধ্যক্ষ ফরিদ উদ্দিনের কার্যালয়ে গিয়ে চাপ দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ নিয়ে অধ্যক্ষের সঙ্গে তাদের কথা কাটাকাটি হয়। এর জের ধরে সেদিন দুপুরে অধ্যক্ষকে লাঞ্ছিত করার পর টেনেহিঁচড়ে ক্যাম্পাসের ভেতরের একটি পুকুরের পানিতে ফেলে দেওয়া হয়। এ ঘটনায় ২ নভেম্বর রাতে সাত জনের নাম উল্লেখসহ ৫০ জনকে আসামি করে নগরীর চন্দ্রিমা থানায় মামলা করেন অধ্যক্ষ। এরপর পুলিশ ১৩ জনকে গ্রেফতার করে। এ নিয়ে মোট ১৮ জন গ্রেফতার হলো।