কমছে না মৃত্যু, রাজশাহী মেডিক্যালে মারা গেলেন আরও ১২ জন

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৮টা থেকে শুক্রবার (১৮ জুন) সকাল ৮টা পর্যন্ত সময়ের মধ্যে তাদের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মৃত ১২ জনের মধ্যে ছয় জন করোনা পজিটিভ ছিলেন। আর পাঁচ জন করোনার উপসর্গ নিয়ে মারা যান। অন্য একজনের নমুনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ হলেও করোনা ইউনিটে তিনিও শ্বাসকষ্টে মারা গেছেন।

করোনা পজিটিভ ছয় জনের মধ্যে রাজশাহীর তিন জন এবং চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁর একজন করে রোগী ছিলেন। উপসর্গে মারা যাওয়া পাঁচ জনের মধ্যে নাটোরের একজন এবং রাজশাহী ও নওগাঁর দুইজন করে রোগী ছিলেন। করোনা নেগেটিভ অবস্থায় মারা যাওয়া অন্য একজনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ।

এদিকে হাসপাতালের করোনা ইউনিটের ৩০৯টি বেডের বিপরীতে শুক্রবার সকাল পর্যন্ত মোট ৩৪৯ জন রোগী ভর্তি ছিলেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪১ জন।

রাজশাহী মেডিক্যালে করোনায় মারা যাওয়াদের বেশিরভাগই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে মনে করছেন রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার শামীম ইয়াজদানী। তিনি বলেন, মৃতদের বেশিরভাগেরই চিকিৎসাকালে অবস্থা খারাপ থাকছে। তাদের শারীরিক সমস্যা গতবছরের করোনার লক্ষণের চেয়ে আলাদা।

হাসপাতালে গ্রামের রোগী বাড়ছে উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমানে রামেক হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীর ৪০ শতাংশই গ্রামাঞ্চলের। কারণ হিসেবে আমরা দেখছি- গ্রামের মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি কম মানা, অবাধে সব জায়গায় চলাচল, মাস্ক না পরাসহ অন্য কারণে সংক্রমণ ও অসুস্থ হয়ে ভর্তির সংখ্যা বেড়েছে।

এদিকে মৃত্যু ও সংক্রমণ না কমায় রাজশাহী সিটিতে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।