ব্রিজ যেন মরণ ফাঁদ, আঁধারে ঘটছে দুর্ঘটনা

রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার উপজেলা সদর থেকে হাটপাড়া যেতে একমাত্র ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। গত এক বছর পূর্বে ওই ব্রিজের মাঝের অংশ ভেঙে বড় আকারের গর্তের সৃষ্টি হয়। এই সড়ক দিয়ে উপজেলার লক্ষাধিক মানুষ ও শত শত ছোট-বড় যানবাহনের চলাচল করে। এ সড়কের পাশে সপ্তাহে  দুদিন বড় বাজার বসে। স্কুল, মাদ্রাসার শিক্ষার্থীরা সড়কটি দিয়ে যাতায়াত করে।

পৌর এলাকার  গোদাগাড়ী গ্রামে অবস্থিত এ ব্রিজটি জনপ্রতিনিধিদের উদ্যোগ দুই বছর আগে একবার ছোট ছোট গর্ত হলে মেরামত করা হয়। তবে এরপর আর মেরামত হয়নি।

জানা গেছে, ব্রিজটি ১৯৯৩ সালের দিকে রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে পুনর্নির্মাণ করা হয়। গত পাঁচ বছর আগে থেকে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ নিয়ে কোনও মাথা ব্যথা নেই।

rajshai

স্থানীয় পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম জানান, গত কয়েক বছর ধরে ব্রিজটি দিয়ে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল করছে। জরুরি ভিত্তিতে ব্রিজটি সংস্কার করা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ওই এলাকার স্থানীয় বাসিন্দা আশরাফুল ইসলাম বলেন, ‘ব্রিজ দিয়ে রাতের আঁধারে যান চলাচল করলে প্রায় সময় গর্তে পড়ছে। এতে করে দুর্ঘটনার শিকার হচ্ছে চলাচলকারীরা। তাই এলাকাবাসীর দাবি যেকোনও সময় ব্রিজটি ভেঙে পড়ে মর্মান্তিক দুর্ঘটনা ঘটতে পারে। ফলে এলাকাবাসীর দাবি দুর্ঘটনা এড়াতে ব্রিজটি ভেঙে নতুন ব্রিজ নির্মাণ করতে হবে।’

এ প্রসঙ্গে গোদাগাড়ী পৌরসভার প্রকৌশলী সারওয়ার জাহান মুকুল বলেন, ‘ঝুঁকিপূর্ণ ওই ব্রিজটি সম্পর্কে রাজশাহী জেলা পরিষদকে লিখিতভাবে জানানো হবে।’