পতিসরে উদযাপিত হচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মোৎসব

আজ ২৫ বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। রবিবার (৮ মে) এ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয় গৃহীত কর্মসূচির সঙ্গে সমন্বয় করে নওগাঁর আত্রাই উপজেলার পতিসর রবীন্দ্র কাচারিবাড়ি চত্বরে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গত দু বছর পতিসরে রবীন্দ্র জন্মবার্ষিকীর কোনও আয়োজন করা হয়নি। তাই এবারের আয়োজনকে ঘিরে এলাকার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত পতিসর কাচারিবাড়ি চত্বরে অবস্থিত দেবেন্দ্র মঞ্চে সকাল ১১টায় অনুষ্ঠান শুরু হয়। রবীন্দ্র জন্মোৎসবের এবারের প্রতিপাদ্য ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’।

অনুষ্ঠানে প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নওগাঁর পতিসরে নিজস্ব জমিদারি চালাতে এসে মানবসেবার সঙ্গে মানুষের মাঝে স্বাধীনতার চেতনা জাগিয়েছিলেন।’  

বিশেষ অতিথি হিসেবে আছেন সংসদ সদস্য মো. আনোয়ার হোসেন হেলাল, সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া।

অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন– রাজশাহী কলেজের অধ্যক্ষ রবীন্দ্র বিশেষজ্ঞ ড. আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. পিএম শফিকুল ইসলাম, রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক আলী রেজা আব্দুল মজিদ এবং নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।

আয়োজনের দ্বিতীয় পর্বে বিকালে থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে পর্যায়ক্রমে আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমি, রাণীনগর উপজেলা শিল্পকলা একাডেমি এবং সবশেষে নওগাঁ জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

এ ছাড়াও এই আয়োজনকে কেন্দ্র করে পতিসর কাচারিবাড়ি চত্বরে বসেছে গ্রামীণ মেলা। মেলা চলবে সাত দিন। অনুষ্ঠান এবং মেলাকে কেন্দ্র করে ইতোমধ্যেই নওগাঁ ছাড়াও পতিসর সংলগ্ন বগুড়া ও নাটোর জেলার গ্রামগুলো হয়ে উঠেছে উৎসবমুখর।