কমিটি গঠনের তিনদিন পরও শুরু হয়নি তদন্ত, উপাচার্যের ‘নির্দেশে’ চলছে কাজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হলের অডিটোরিয়ামের ছাদ ধসে পড়ার ঘটনার তিন দিন পেরিয়ে গেলেও তদন্ত শুরু হয়নি। তবে হলের কাজ চলছে পুরোদমে। তদন্ত কমিটি বলছে, চিঠি না পাওয়ায় কাজ শুরু করতে পারেননি। প্রকৌশল দফতরের দাবি উপাচার্যের নির্দেশে তারা কাজ করছেন।

গত মঙ্গলবার (৩০ জানুয়ারি ) দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলের সামনে শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলের অডিটোরিয়ামের ভবনের একাংশ ধসে পড়ে। এ ঘটনায় ৯ জন আহত হন। সেদিন রাত আটটার দিকে ফায়ার সার্ভিস উদ্ধারকাজ শেষ করে। ওই দিন রাতেই এক জরুরি সভা ডেকে ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তদন্ত কমিটির আহ্বায়ক রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. কামরুজ্জামান সরকার বলেন, তারা আনুষ্ঠানিক কোনও চিঠি পাননি। তিনি রাজশাহীর বাইরে আছেন। চিঠি পেলে তদন্তের কাজ শুরু করবেন।

কমিটির সদস্য মো. ইমরুল হাসান বলেন, গত বৃহস্পতিবার তিনি ছুটিতে ছিলেন। আনুষ্ঠানিক কোনও চিঠি এসেছে কি না, এ বিষয়ে বলতে পারছেন না। তদন্ত কমিটির আহ্বায়কের পক্ষ থেকেও এখন পর্যন্ত কোনও নির্দেশনা আসেনি। তবে কাল (রবিবার) যেহেতু কর্মদিবস আছে, হয়তো কোনও নির্দেশনা আসবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. তারিকুল হাসান বলেন, তিনি দায়িত্ব নেওয়ার পর সাপ্তাহিক ছুটি থাকায় এখনও অফিস করতে পারেননি। তদন্ত কমিটির চিঠি তার মাধ্যমেই পৌঁছাবে। চিঠির কাজ চলছে। আজ (শনিবার) বিকালে কিংবা আগামীকাল সকালে চিঠি ইস্যু করা হবে।

শনিবার দুপুরের দিকে  শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলে সরেজমিনে দেখা যায়, ধসে যাওয়া অংশে কাজ না চললেও ভবনের বিভিন্ন জায়গায় কাজ চলছে। এসময় কোনও প্রকৌশলী ছিলেন না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, যে জায়গায় ধসে পড়েছে সেদিক কাজ চলছে না। অন্য জায়গায় উপাচার্য স্যারের নির্দেশে কাজ চলছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, যেখানে ধসে পড়েছে সেখানে নয়। আমি কাঠের কাজ করার নির্দেশনা দিয়েছে, এটা ছাড়া আমরা পিছিয়ে পরবো। তবে কোনো ধরনের সিভিল কন্সট্রাকশনের কাজ চলবে না।

আরও পড়ুন:

রাবির হলের কাজ করছে সেই ‘মজিদ সন্স’, ছাদ ধসে ১০ শ্রমিক আহত