গাইবান্ধায় সড়কে ধান ঢেলে কৃষকদের বিক্ষোভ সমাবেশ

সরকারি গুদামে সরাসরি কৃষকের ধান ক্রয়ের দাবিতে রবিবার বিকেলে গাইবান্ধা-পলাশবাড়ী সড়কের পলাশবাড়ী সরকারি খাদ্য গুদামের সামনে কয়েকটি রাস্তায় কষ্টে উৎপাদিত ধান ঢেলে দিয়ে অভিনব উপায়ে বিক্ষোভ প্রকাশ করেন কৃষকরা। ফলে প্রায় আধা ঘন্টা এই সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

রাস্তায় ধান ঢেলে কৃষকদের প্রতিবাদ

বিক্ষোভরত কৃষকরা জানান, বর্তমানে বাজারে প্রতি মণ ধান ৬০০ থেকে ৬৫০ টাকায় বেচাকেনা হচ্ছে। সার, তেল ও কৃষি উপকরণের দাম বেড়ে যাওয়ায় এই দামে ধান বিক্রি করে উৎপাদন খরচ উঠছে না। কিন্তু সরকারি গুদামে কয়েকদিন ধরে ধান কেনা হচ্ছে না। তাই সড়কে ধান ঢেলে দেওয়া হয়। 

পলাশবাড়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্র জানান, উপজেলার নয়টি ইউনিয়নে এক হাজার ৯১২ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়। কিন্তু এ পর্যন্ত ৫৭৯ মেট্রিক টন ধান ক্রয় করা হয়।

এসব বিষয়ে পলাশবাড়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জহুরুল ইসলাম ও পলাশবাড়ী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলামের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তাদের ফোন বন্ধ পাওয়া যায়।

তবে জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আমজাদ হোসেন রবিবার সন্ধ্যায় সাড়ে ৬টায় মুঠোফোনে বলেন, গত ১৩ জুলাই খাদ্য অধিদফতর থেকে উত্তরাঞ্চলের আট জেলায় ধান ক্রয় বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাই ধান কেনা যাচ্ছে না। তিনি আরও বলেন, কৃষকদের চাহিদা ও আন্দোলনের কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ নিয়ে আজ সোমবার বিকেলে রংপুরে আট জেলার খাদ্য কর্মকর্তাদের বৈঠক হওয়ার কথা।  

/এইচকে/

আরও পড়ুন: ফেনীর মুহুরী নদীর বাঁধ ভেঙে চার গ্রাম প্লাবিত