গাইবান্ধায় ঝড়ে ৫ শতাধিক বাড়িঘর ও গাছপালা বিধ্বস্ত, নিহত ১

IMG_20170516_144048গাইবান্ধা জেলার ওপর দিয়ে সোমবার (১৫ মে) রাতে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে অন্তত ৫ শতাধিক ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়েছে। ঝড়ে গোবিন্দগঞ্জ উপজেলার নাকাইহাট ইউনিয়নের গাছের নিচে চাপা পড়ে মজিবর রহমান নামে এক ব্যাক্তি মারা গেছেন।
অপরদিকে, ঝড়ের কারণে পলাশবাড়ীর মহেশপুরে একটি গাছ ভেঙে পড়ায় রংপুর-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসকর্মীরা দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে গাছ সড়িয়ে ফেললে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
এদিকে সোমবার সন্ধ্যা থেকে থেমে থেম ঝড়-বৃষ্টিতে বিভিন্ন এলাকার কাঁচা ঘরবাড়ি ও গাছপালা ভেঙে যায়। এছাড়া বিদ্যুতের তার ও খুটি ভেঙে যাওয়ায় জেলা শহরসহ বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।IMG_20170516_144029
এছাড়া বিভিন্ন এলাকার ফসলি জমি, পানের বরজ, পাটের জমি ও পাকা ধানের জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
সদর উপজেলার লক্ষীপুর গ্রামের শাহানুর রহমান জানান, ঝড়ের কারণে তার বাড়ির তিনটি ঘর ভেঙে গেছে। এ কারণে স্ত্রী ও সন্তান নিয়ে খোলা আকাশের নিচে অবস্থান করছেন।
দুল্যাপুর উপজেলার ধাপেরহাটের মাসুদ মিয়া জানান, ঝড়ে বাড়ির দুটি বড় গাছ ভেঙে ঘরের ওপরে পড়ে। এতে দুটি টিনের ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।
গোবিন্দগঞ্জের দরবস্ত গ্রামের আবদুর রাজ্জাক বলেন, ঝড়ে ঘর, গাছ ও পাকাধানসহ ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়েছে।
জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল জানান, ঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনেও জানা যায়নি। তবে ক্ষয়ক্ষতি নির্ধারণে সংশ্লিষ্ট ইউএনওসহ জনপ্রতিনিধিদের নির্দেশ দেওয়া হয়েছে।
/এআর/