ঠাকুরগাঁওয়ে দুদিনব্যাপী কারাম পূজা শুরু

ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের কারাম পূজা শুরু প্রতি বছরের মতো এবারও ঠাকুরগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ওঁরাও সম্প্রদায়ের দুদিনব্যাপী কারাম পূজা শুরু হয়েছে। রবিবার (১৭ সেপ্টেম্বর) রাত ৯টায় জাতীয় আদিবাসি পরিষদ ও কারাম পূজা কমিটির উদ্যোগে সদর উপজেলার সালন্দর ইউনিয়নের পাঁচপীরডাঙ্গায় ওঁরাও পল্লীতে এ উৎসবের আয়োজন করা হয়।

জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক কুরাইশী প্রধান অতিথি হিসেবে এ উৎসবের উদ্বোধন করেন। এ সময় ওঁরাও সম্প্রদায়ের নারী-পুরুষ ঢাক-ঢোল, কাঁশি ঝাঁঝড়ের তালে ঐতিহ্যবাহী নিজস্ব সঙ্গীতে আকাশ-বাতাস মাতিয়ে তোলেন। সঙ্গে যোগ দেয় শিশু-কিশোররাও। আদিবাসীদের চিরন্তন নিজস্ব উপাসনার এই বিশেষ সাংস্কৃতিক উৎসব চলে পুরো রাত।

ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের কারাম পূজা শুরু অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি আবু তোরাব মানিক, আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান চৌধুরী, সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুব আলম মুকুলসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিরা।

প্রতি বছর ভাদ্র মাসের শেষদিন ঠাকুরগাঁওয়ের গোবিন্দনগর, জগন্নাথপুর, চণ্ডিপুরসহ জেলার বিভিন্ন স্থানে ওঁরাও সম্প্রদায়ের আদিবাসী নারী-পুরুষ বৃক্ষ পূজা উপলক্ষে কারাম পূজা ও সামাজিক উৎসবের আয়োজন করে থাকেন।