যাত্রীসেবা বাড়াতে ৪৬টি মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে: রেলমন্ত্রী

লালমনিরহাটে রেলপথমন্ত্রী মুজিবুল হক রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেছেন, ‘জনগণের প্রত্যাশা পূরণে রেলওয়েকে ঢেলে সাজানোর কাজ শুরু হয়েছে। রেলপথের উন্নয়নে ১ হাজার ৬শ কোটি টাকা ব্যয়ে ৪৬টি মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) লালমনিরহাটে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ম্যুরাল চত্বরে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা-২০১৮ উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও জানান, সিরাজগঞ্জ-বগুড়া বাইপাস রেললাইন স্থাপন কাজ শেষ হয়েছে। রংপুরের কাউনিয়া থেকে ব্রডগেজ লাইন নির্মাণের দরপত্র আহ্বান করা হয়ে গেছে। শতবর্ষী লালমনিরহাট তিস্তা রেলওয়ে সেতু ডুয়েলগেজ করার জন্য ডিপিপি প্রস্তুতের কাজ শুরু হয়েছে। বুড়িমারী স্থলবন্দর থেকে ঢাকাগামী তিনবিঘা এক্সপ্রেস নামে একটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চালুর প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে।

অনুষ্ঠানে রেলমন্ত্রী মুজিবুল হক বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সমালোচনা করে বলেন, ‘বিএনপির আমলে রেলপথ ধ্বংস করতে গোল্ডেন হ্যান্ডশেকের নামে কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারীকে ছাঁটাই করে দেওয়া হয়। সেই বেহাল দশা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও পরামর্শে রেলপথকে অনেক দূর এগিয়ে নেওয়া হয়েছে। ২৭০টি নতুন কোচ ও ৪৬টি নতুন লোকোমোটিভ কেনা হয়েছে। আরও কিছু কোচ ও লোকোমোটিভ আনার জন্য কাজ চলছে।’

লালমনিরহাট জেলা প্রশাসক শফিউল আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালমনিরহাট-কুড়িগ্রাম সংরক্ষিত নারী আসনের এমপি অ্যাডভোকেট সফুরা বেগম রুমী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক প্রতিমন্ত্রী ও লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহার হোসেন এমপি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক আমজাদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক রেজাউল আলম সরকার, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এনএম নাসিরুদ্দিন, লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, ক্যাপ্টেন (অব.) আজিজুল ইসলাম বীরপ্রতীক প্রমুখ।